• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেআইনি খনন ঠেকাতে কেন্দ্রের হাতিয়ার উপগ্রহ চিত্র

Advertisement

রানিগঞ্জের কয়লা খনি থেকে বেআইনি ভাবে কয়লা তুলে ব্যবসা করেই কলকাতায় সাম্রাজ্য গড়েছিলেন ‘গুন্ডে’ ছবির বালা-বিক্রম। আসানসোল-রানিগঞ্জের কয়লা মাফিয়াদের নিয়ে তৈরি চলচ্চিত্রটি বক্স অফিস মাতিয়ে প্রযোজকের মুখে হাসি ফোটালেও, বাস্তবের এই বালা-বিক্রমদের সামলাতে সমস্যায় পড়ে প্রশাসন। এ বার সেই সমস্যা সমাধানের পথ সহজ করে দিল খনি মন্ত্রক। 

কেন্দ্রীয় খনি মন্ত্রক সূত্রের খবর, অবৈধ ভাবে শুধু কয়লা নয়। ভারতের বিভিন্ন রাজ্যে একাধিক খনিজ পদার্থ তোলা হয়। তা আটকাতে মন্ত্রক এ বার উপগ্রহ চিত্রের সাহায্য নেবে। ইন্ডিয়ান ব্যুরো অব মাইনসের (আইবিএম) তত্ত্বাবধানে এই কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। যে-সব অঞ্চলে অবৈধ খনন হবে, উপগ্রহ চিত্রে তার রং আলাদা দেখাবে। সেটা দেখেই বিশেষজ্ঞরা বৈধ-অবৈধ খননের হদিস পাবেন। অবৈধ খননে রাশ টানা সম্ভব হলে এই ক্ষেত্রে দেশি-বিদেশি লগ্নি টানার পথও সুগম হবে বলে দাবি খনি মন্ত্রকের।
কেন্দ্রীয় খনি মন্ত্রকের এক কর্তার অভিযোগ, বিভিন্ন রাজ্যেই কিছু স্থানীয় রাজনৈতিক নেতা এই ধরনের বেআইনি কাজের সঙ্গে যুক্ত থাকেন। এই কারণেই মন্ত্রকের ধারণা, যেহেতু উপগ্রহ চিত্রের বিশ্লেষণ কেন্দ্রীয় ভাবে হবে, তাই কোনও স্তরেই তথ্য গোপন করা যাবে না, বজায় থাকবে স্বচ্ছতা। বেসরকারি সংস্থাকে খনি লিজ দেওয়ার পথ সহজ করতেও এ ধরনের স্বচ্ছতা জরুরি। মন্ত্রক সূত্রের দাবি, অবৈধ খনন বন্ধ করা ও ভারতের খনিজ পদার্থ সংক্রান্ত তথ্য সহজে লগ্নিকারীদের কাছে পৌঁছে দিলে লিজ নিতে আগ্রহীদের সংখ্যা বাড়বে।
 
এই তথ্য দেওয়ার কাজ দীর্ঘদিন ধরেই করে আসছে ভারতীয় ভূবৈজ্ঞানিক সর্বেক্ষণ বা জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই)। তবে এ বার অনলাইন কোর বিজনেস ইন্টিগ্রেটেড সিস্টেম মারফত নেটে সেই তথ্য তুলে ধরার কাজও করবে তারা। মঙ্গলবার তার আনুষ্ঠানিক উদ্বোধনের পরে জিএসআইয়ের এক কর্তা জানান, আগে কোনও খনি সম্পর্কে তথ্য জানতে হলে জিএসআই অফিসে এসে কাগজে আঁকা মানচিত্র কিনে নিয়ে যেতে হত, যার দাম কয়েক লক্ষ টাকা। কিন্তু এই পোর্টাল মারফত বিনিয়োগকারীরা একটি এলাকার নির্দিষ্ট সীমা পর্যন্ত বিনামূল্যে খনিজ পদার্থের তথ্য জানতে পারবেন।
আগে প্রতিরক্ষা দফতরের কিছু বাধানিষেধ থাকায় এই অনলাইন ব্যবস্থা চালু করা যায়নি। নতুন ব্যবস্থায় পৃথিবীর যে-কোনও জায়গা থেকে এই তথ্য পাওয়া যাবে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন