Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

উদ্বৃত্তে থাবা বসানোর চেষ্টায় আপত্তি

অগস্টের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, তারা ২০১৬-’১৭ সালে কেন্দ্রকে ৩০,৬৫৯ কোটি টাকা ডিভিডেন্ড দেবে। যা তার আগের বছরের অর্ধেকেরও কম।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি ১৭ নভেম্বর ২০১৭ ০১:২৯
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

ভাঁড়ার ভরতে ও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ২.১১ লক্ষ টাকার মূলধন জোগাতে চাপ দিয়ে রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে বাড়তি ডিভিডেন্ড আদায় করার জন্য মাঠে নেমেছে মোদী সরকার। অর্থ মন্ত্রক সূত্রে এই ইঙ্গিত মেলার পরেই বিষয়টি নিয়ে আপত্তি তুলেছেন শীর্ষ ব্যাঙ্কের কর্মীরা।

অল ইন্ডিয়া রিজার্ভ ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়ন আজ এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘আরবিআইয়ের কাজ আর্থিক ব্যবস্থায় স্থিতি বজায় রাখা। তাই তাদের উদ্বৃত্তে থাবা বসানোর চেষ্টা থেকে কেন্দ্রের সরে আসা উচিত।’’

প্রসঙ্গত, অগস্টের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, তারা ২০১৬-’১৭ সালে কেন্দ্রকে ৩০,৬৫৯ কোটি টাকা ডিভিডেন্ড দেবে। যা তার আগের বছরের অর্ধেকেরও কম। ২০১৫-’১৬ সালে তারা ৬৫,৮৭৬ কোটি দিয়েছিল। শীর্ষ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্ট বলছে, নোট বাতিলের জেরে রিজার্ভ ব্যাঙ্কের খরচ প্রায় ১০৭% বেড়েছে। নতুন নোট ছাপা ও তা বাজারে ছাড়তে গিয়েই রিজার্ভ ব্যাঙ্কের খরচ দ্বিগুণ হয়েছে। আর, তার জেরেই ডিভিডেন্ড ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয় তারা।

Advertisement


Tags:
Reserve Bank Od India RBI Narendra Modiনরেন্দ্র মোদীআরবিআই Dividend
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement