Advertisement
০২ মে ২০২৪
Nirmala Sitharaman

জিডিপি নিয়ে অভিযোগ ওড়াল কেন্দ্র

কেন্দ্র জানিয়েছে এপ্রিল-জুনে জিডিপি হয়েছে ৭.৮%। কিন্তু বিরোধীদের দাবি, হিসাবের গরমিলের কারণেই এই হার এত বেশি দেখাচ্ছে। না হলে তা আরও কম হওয়ার কথা।

Nirmala Sitharaman.

নির্মলা সীতারামন —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০৮
Share: Save:

অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি হিসাবের পদ্ধতি নিয়ে বিরোধী-সহ বিভিন্ন মহলের তোপের মুখে পড়েছিল মোদী সরকার। মূল্যবৃদ্ধি কম দেখিয়ে জিডিপি-কে চড়া দেখানো হয়েছে বলে দাবি করেন তাঁরা। শুক্রবার সেই অভিযোগ উড়িয়ে কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরনের বক্তব্য, বিধি মেনেই জিডিপি হিসাব হয়েছে। আগে যখন তার নিরিখে জিডিপি কম হত, তখন সমালোচনা হয়নি। তাই এখন তা হওয়া অর্থহীন।

নাগেশ্বরনের বক্তব্যকে হাতিয়ার করে সমালোচকদের একহাত নিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও। এ দিন টুইটে তাঁর দাবি, ২০২০-২১ সালের প্রথম ত্রৈমাসিকে অর্থনীতি প্রায় ২৫% কমেছে বলে জানানো হয়েছিল। সেটা ছিল জিডিপি কমার চূড়ান্ত নজির। তখন কিন্তু সমালোকরা সেই হিসাবকে বাহবা দিয়েছিলেন। কারণ, তাঁদের নেতিবাচক বক্তব্যের সঙ্গে সেই পরিসংখ্যান মানানসই ছিল।

উল্লেখ্য, কেন্দ্র জানিয়েছে এপ্রিল-জুনে জিডিপি হয়েছে ৭.৮%। কিন্তু বিরোধীদের দাবি, হিসাবের গরমিলের কারণেই এই হার এত বেশি দেখাচ্ছে। না হলে তা আরও কম হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman GDP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE