Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

স্বল্প সঞ্চয়ে ০.১% সুদ কমিয়ে দিল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৯ জুন ২০১৯ ০২:৩৬

স্বল্প সঞ্চয়ে সুদের হার জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ০.১ শতাংশ কমাল অর্থ মন্ত্রক। ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) এবং ৫ বছরের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)-র সুদের হার এখন ৮ শতাংশ। তা কমে দাঁড়াচ্ছে ৭.৯ শতাংশে। ডাকঘরের ৫ বছরের মাসিক আয় প্রকল্পের সুদ ছিল ৭.৭ শতাংশ। তা হবে ৭.৬ শতাংশ। প্রবীণ নাগরিকদের পঞ্চবার্ষিকী সঞ্চয় প্রকল্পের সুদ ৮.৭ শতাংশ থেকে কমে ৮.৬ শতাংশ, সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের সুদ ৮.৫ শতাংশ থেকে কমে ৮.৪ শতাংশ এবং কিসান বিকাশ পত্রের সুদ ৭.৭ শতাংশ থেকে ৭.৬ শতাংশ (১১৩ মাসে মেয়াদপূর্তি) হবে।

একমাত্র অপরিবর্তিত থাকছে সেভিংসের ৪ শতাংশ সুদ। এ ছাড়া এক থেকে তিন বছরের মেয়াদি আমানতের সুদ ৭ শতাংশ থেকে কমে ৬.৯ শতাংশ হচ্ছে। পাঁচ বছরের মেয়াদি আমানতের সুদ ৭.৮ শতাংশ থেকে ৭.৭ শতাংশ এবং ৫ বছরের রেকারিং আমানতের সুদ ৭.৩ শতাংশ থেকে ৭.২ শতাংশ হচ্ছে।

Advertisement

এর ফলে অবশ্য, সরকারি বন্ডে যে সুদ গুনতে হচ্ছিল, তা-ও কমবে। রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার কমালেও ব্যাঙ্কগুলি বাড়ি-গাড়ি বা শিল্প ক্ষেত্রে যে ঋণ দেয়, তার হার কমাতে পারছিল না। তারা বলছিল, আমানতে সুদের হার না-কমলে ঋণের সুদের হার কমানো মুশকিল। দ্বিতীয় দফায় মোদী সরকার আসার পরেই স্বল্প সঞ্চয়ে সুদ কমার আশঙ্কা করছিল অর্থনৈতিক মহল। সত্যি হল সেই আশঙ্কাই।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।



Tags:

আরও পড়ুন

Advertisement