Advertisement
০৩ মে ২০২৪
Bombay Stock Exchange

মূলধন সংগ্রহের লক্ষ্যে আকর্ষণীয় প্রকল্পে জোর

শেয়ার বাজারের মাধ্যমে মূলধন সংগ্রহকে আরও সহজ করে তোলা জরুরি। আর তার জন্য খুচরো লগ্নিকারীদের শেয়ার বাজারের প্রতি আকৃষ্ট করতে কম ঝুঁকিপূর্ণ প্রকল্প ছাড়তে হবে।

A Photograph of CEO-MD of BSE Sundararaman Ramamurthy

স্টক এক্সচেঞ্জের (বিএসই) এমডি-সিইও সুন্দররামন রামমূর্তি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০৬:১৭
Share: Save:

দেশের আর্থিক কর্মকাণ্ডের গতি আরও বাড়াতে মূলধনী বাজারকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করলেন বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) এমডি-সিইও সুন্দররামন রামমূর্তি। শুক্রবার কলকাতায় বণিকসভা অ্যাসোচ্যাম আয়োজিতসভায় তাঁর বক্তব্য, এ জন্য বাজার নির্ভর নতুন প্রকল্প চালু ও সেগুলিকে আকর্ষণীয় করে তোলা দরকার।

স্বাধীনতার ১০০ বছরে ২০৪৭ সালে ভারতীয় অর্থনীতিকে ৩০ কোটি ডলারে নিয়ে যাওয়ার কথা বলছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। সুন্দররামনের বক্তব্য, সে ক্ষেত্রে শেয়ার বাজারের মাধ্যমে মূলধন সংগ্রহকে আরও সহজ করে তোলা জরুরি। আর তার জন্য খুচরো লগ্নিকারীদের শেয়ার বাজারের প্রতি আকৃষ্ট করতে কম ঝুঁকিপূর্ণ প্রকল্প ছাড়তে হবে। তিনি জানান, বিএসই-র সূচকভিত্তিক ডেরিভেটিভকে আরও আকর্ষণীয় করতে উদ্যোগী হয়েছেন তাঁরা। এ ব্যাপারে সংশ্লিষ্ট মহলের মতামত নেওয়া শুরু হয়েছে। কর্মসূচির অন্যতম উদ্যোক্তা দেকো সিকিউরিটিজ়ের ম্যানেজিং ডিরেক্টর অদিতি দে নন্দীর এক প্রশ্নে সুন্দররামন বলেন, বিএসইতে লেনদেনের সময় বাড়াতে তাঁদের আপত্তি নেই। তবে পুরো বিষয়টি নির্ভর করছে সমস্ত পক্ষের চাহিদার উপরে।

এ দিন অ্যাসোচ্যামের আর্থিক পরিষেবা কমিটির চেয়ারম্যান আশিস নন্দী জানান, শেয়ার বাজারে ৮০% খুচরো লেনদেন যে ১০টি রাজ্যে হয়, তার মধ্যে পশ্চিমবঙ্গের স্থান ষষ্ঠ। অদিতির বক্তব্য, লগ্নির মাধ্যমে সম্পদ সৃষ্টির ক্ষেত্রে পরামর্শদাতাদের ভূমিকাও গুরুত্বপূর্ণ। লগ্নির ক্ষেত্র হিসেবে পণ্য লেনদেনের গুরুত্ব বাড়ানোর সওয়াল করেন এমসিএক্সের চিফ বিজ়নেস অফিসার ঋষি নাথানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay Stock Exchange Share Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE