Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

আবাসনে কর ছাড়ের আবেদন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ জানুয়ারি ২০২০ ০৩:৩৩
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

ঝিমিয়ে থাকা আবাসন শিল্পকে চাঙ্গা করতে ফ্ল্যাট-বাড়ি কেনার ক্ষেত্রে আয়কর ছাড় বাড়াতে কেন্দ্রের কাছে দরবার করল বণিকসভা সিআইআই। তাদের দাবি, কাহিল অর্থনীতিতে চাহিদার জ্বালানি জোগাতে বাজেটেই যেন এই ব্যবস্থা নেওয়া হয়।

সিআইআই কর্তাদের মতে, আবাসনের বাজারকে ঘুরিয়ে দাঁড় করাতে এক দিকে ওই শিল্পে নগদ টাকার জোগান বাড়ানো জরুরি। অন্য দিকে গৃহঋণে আয়কর ছাড় বাড়ানো প্রয়োজন। বণিকসভার ডিরেক্টর জেনারেল চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আর্থিক বৃদ্ধি ৬-৭ শতাংশে নিয়ে যেতে হলে ফ্ল্যাট-বাড়ির চাহিদা বাড়ানোর জন্য পদক্ষেপ করা জরুরি। তৈরি করা দরকার এই সংক্রান্ত নির্দিষ্ট পরিকল্পনা। আবাসন শিল্প চাঙ্গা হলে ভাল প্রভাব কর্মসংস্থানেও পড়বে।’’

সরকারের কাছে শিল্প মহলের পেশ করা দাবির মধ্যে আছে, বর্তমানে কোনও ব্যক্তি এক বা একাধিক সম্পত্তির জন্য গৃহঋণ নিলে মোট যে ২ লক্ষ টাকা পর্যন্ত সুদে আয়কর ছাড় পাওয়া যায়, তার ঊর্ধ্বসীমা বেড়ে ৫ লক্ষ হোক। প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা নেওয়ার জন্য বার্ষিক আয়ের ঊর্ধ্বসীমা বাড়ানো হোক। যাতে আরও অনেক বেশি মানুষ প্রকল্পের সুবিধা নিতে পারেন। উপনগরী ও আবাসনকে ফের সার্বিক ভাবে পরিকাঠামো শিল্পের মর্যাদা দেওয়ার দাবিও তুলেছে সিআইআই।

Advertisement

আরও পড়ুন

Advertisement