Advertisement
১১ মে ২০২৪
coal india

Coal India: ডিজেল খাতে খরচ বিপুল, লোকসান কোল ইন্ডিয়ার

পরিস্থিতি বিচার করে কোল ইন্ডিয়া ডিজেল-চালিত ভারী যন্ত্রের পরিবর্তে বিকল্প জ্বালানি, এলএনজি-যন্ত্র ব্যবহারের কথা ভাবছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ০৬:৪৫
Share: Save:

গত মে মাসে পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে ভোট মেটার পর থেকেই ফের পেট্রল-ডিজেলের দাম লাগাতার ঊর্ধ্বমুখী হওয়ায় দুর্ভোগ বেড়েছে দেশ জুড়ে। বিশেষ করে ডিজেলের চড়া দরের জেরে এক দিকে যেমন পরিবহণ খরচ বেড়েছে, তেমনই অন্য দিকে কৃষি বা শিল্প ক্ষেত্রকে ডিজেল-চালিত যন্ত্র ব্যবহারের জন্যও গুনতে হচ্ছে বেশি টাকা। কোল ইন্ডিয়ার দাবি, চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) তাদের প্রায় ৭০০ কোটি টাকা লোকসান হয়েছে আর তার জন্য ডিজেলের খাতে জলের মতো বার হয়ে যাওয়া বাড়তি খরচই দায়ী। বিকল্প পথ খুঁজতে ডিজেলের ভারী যন্ত্রাংশ বদলে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) নির্ভর যন্ত্রাংশ ব্যবহারের পরিকল্পনা করছে রাষ্ট্রায়ত্ত কয়লা সংস্থাটি। শুধু তা-ই নয়, খরচ বাড়ায় কয়লার দাম বাড়ানোরও ইঙ্গিত দিয়েছেন তাঁরা। যার ধাক্কা বিদ্যুৎ বা ইস্পাত উৎপাদনে পড়তে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট মহলের।

সম্প্রতি সংস্থার আয় নিয়ে বৈঠকে কোল ইন্ডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগরওয়াল জানিয়েছেন, ডিজেলের দাম প্রায় ৩৫% বেড়েছে। এই বিপুল খরচ বৃদ্ধির জেরে তাঁদের প্রায় ৭০০ কোটি টাকার ক্ষতি গুনতে হয়েছে।

পরিস্থিতি বিচার করে কোল ইন্ডিয়া ডিজেল-চালিত ভারী যন্ত্রের পরিবর্তে বিকল্প জ্বালানি, এলএনজি-যন্ত্র ব্যবহারের কথা ভাবছে। কিছু খনিতে পরীক্ষামূলক ভাবে তা শুরুর (পাইলট) প্রকল্পের জন্য গেল-এর সঙ্গে গাঁটছড়া বাঁধতেও উদ্যোগী হচ্ছে। প্রসঙ্গত, গেল উত্তরপ্রদেশ থেকে এ রাজ্যের হলদিয়া হয়ে ওড়িশা পর্যন্ত প্রাকৃতিক গ্যাস জোগানের জন্য পাইপলাইন গড়ছে। এ ছাড়াও, কার্বন নির্গমন কমাতে পাঁচ বছরে ১৫০০ বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করা হবে বলে জানিয়েছে কোল ইন্ডিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coal india
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE