×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ জুন ২০২১ ই-পেপার

‘সিনিয়র লেভেল’ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত কগনিজেন্টের

সংবাদ সংস্থা
০৩ অগস্ট ২০১৮ ১০:২২
কলকাতায় কগনিজেন্টের অফিস। ফাইল চিত্র।

কলকাতায় কগনিজেন্টের অফিস। ফাইল চিত্র।

চলতি অর্থবর্ষে আরও বেশি করে ‘সিনিয়র লেভেল’ কর্মী অর্থাৎ বেশি অভিজ্ঞতাসম্পন্ন কর্মীদের ‘লে-অফ’ করবে কগনিজেন্ট। বৃহস্পতিবার চলতি অর্থবর্ষের দ্বিতীয় কোয়ার্টারের রিপোর্ট প্রকাশ করার সময় এই কথা জানিয়েছে তারা।

তবে কোনও নির্দিষ্ট দেশ বা অঞ্চল নয়, ছাঁটাই হবে সারা পৃথিবীতেই। আর এই জন্য কোম্পানির খরচ হবে ভারতীয় মুদ্রায় প্রায় ২৪০ কোটি টাকা।

২০১৭ সালেও কর্মীসংখ্যা চার হাজার কমিয়েছিল নিউজার্সি-র এই ‘টেক’ সংস্থা। এ ছাড়া স্বেচ্ছা-অবসরের প্রস্তাব দেওয়া হয়েছিল আরও ৪০০ জন ‘সিনিয়র লেভেল’ কর্মীকে। এই মুহূর্তে সারা পৃথিবীতে কগনিজেন্টের কর্মীসংখ্যা দুই লক্ষ ৬৮ হাজার নশো।

Advertisement

সিনিয়র কর্মীদের বেতনবৃদ্ধি ও পদোন্নতিও পিছিয়ে দেওয়া হয়েছে। ‘জুনিয়র’ দের বেতনবৃদ্ধি ও পদোন্নতি তৃতীয় কোয়ার্টারে হলেও সিনিয়রদের ক্ষেত্রে তা চতুর্থ কোয়ার্টারে অর্থাৎ বছরের একদম শেষে করা হবে বলে জানিয়েছে কগনিজেন্ট।

আরও পড়ুন: বাণিজ্য যুদ্ধে বেসামাল বিশ্ব বাজার, সেনসেক্সও পড়ল ৩৫৬ পয়েন্ট

‘‘আমাদের নজরে বেশি অভিজ্ঞতাসম্পন্ন কর্মীরাই, অনেক সময়ই এই অবসর স্বেচ্ছায় হবে না, আসলে আমরা জুনিয়রদের তুলে আনতে চাইছি।’’ সংবাদ সংস্থাকে জানিয়েছেন কগনিজেন্টের প্রেসিডেন্ট রাজ মেহতা। যদিও কতজন কর্মীকে সরানো হবে, তা নিয়ে মুখ খোলেনি কগনিজেন্ট।

আরও পড়ুন: চলতি মাস থেকেই গাড়ির দাম বাড়ছে ৫ হাজার থেকে ১ লক্ষ পর্যন্ত

Advertisement