• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রতিযোগিতা কতটা খাঁটি, হয়তো তদন্ত ‘বিগ ফোরে’

Competition Commission of India

চার অডিট সংস্থা— পিডব্লিউসি, ইওয়াই, ডেলয়েট এবং কেপিএমজি ভারতে প্রতিযোগিতার নিয়ম ভাঙছে কি না, তা খতিয়ে দেখতে এ বার তদন্তে নামতে পারে প্রতিযোগিতা কমিশন। সোমবার এমনই দাবি এক সরকারি শীর্ষ আধিকারিকের।

তিনি জানান, ‘বিগ ফোর’ বলে পরিচিত ওই চার সংস্থা এ দেশের অডিট বাজারে তাদের কব্জাকে কাজে লাগিয়ে ফায়দা লুটছে কি না, সে ব্যাপারে চিন্তিত সরকার। তাঁর দাবি, ‘‘দেশের বড় ৫০০ সংস্থার দিকে তাকান, বিগ ফোরই কব্জা করে রেখেছে বেশির ভাগ কাজ। কারণ যা-ই থাক, বাকিরা যেন এর মধ্যে ঢুকতেই পারে না।’’ ওই আধিকারিকের মতে, তাই সরকার চায় কমিশন বিষয়টি খতিয়ে দেখুক। তবে এখনও আনুষ্ঠানিক ভাবে কমিশনের কাছে সেই নির্দেশ পাঠায়নি কর্পোরেট বিষয়ক মন্ত্রক। অডিট সংস্থাগুলি বা কমিশন অবশ্য এ নিয়ে মুখ খোলেনি।

বিভিন্ন আর্থিক কেলেঙ্কারির সূত্র ধরে হালে প্রশ্ন উঠেছে অডিট সংস্থাগুলির ভূমিকা নিয়ে। আতসকাচের তলায় এসেছে পিডব্লিউসি, ইওয়াই, ডেলয়েট এবং কেপিএমজি। সত্যম কেলেঙ্কারির পরে নথিভুক্ত সংস্থার হিসেব অডিটের ক্ষেত্রে পিডব্লিউসি-র শাখা সংস্থাগুলির উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। নিষেধ চেপেছে ইওয়াই-র একটি সংস্থার উপরে। আইএল অ্যান্ড এফএস কেলেঙ্কারিতে অডিটের নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে ডেলয়েট ও কেপিএমজি স্বীকৃত সংস্থার বিরুদ্ধেও। কর্পোরেট মন্ত্রকের সঙ্গে আইনি যুদ্ধে জড়িয়েছে তারা। এনসিএলটিতে পাঁচ বছরের জন্য ডেলয়েট ও বিএসআর অ্যাসোসিয়েটসের উপর নিষেধাজ্ঞা জারির দাবি তুলেছে মন্ত্রক। এর মধ্যেই এল এই তদন্তের ইঙ্গিত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন