Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Gold Price

আশঙ্কায় চড়ছে সোনা, দাম বাড়ল ৯০০ টাকা

গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত তিন দিনে তা ২৪৫০ টাকা বেড়ে পাকা সোনা হয়েছিল ৫৮,৩০০ টাকা। বুধবার কিছুটা কমে। কিন্তু এ দিন দাম আরও চড়ায় কাঁপুনি বেড়েছে গয়নার বাজারে।

A Photograph of Gold Jewellery

বৃহস্পতিবার কলকাতায় আবার এক লাফে ৯০০ টাকা বেড়ে গিয়েছে পাকা সোনার (১০ গ্রাম ২৪ ক্যারাট) দর। পৌঁছেছে ৫৮,৮৫০ টাকায়। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ০৮:৪৫
Share: Save:

অর্থনীতিতে অনিশ্চয়তা বাড়লেই লগ্নিকারীরা সোনা কিনতে ছোটেন। ফলে তার দাম বেড়ে যায়। বিশ্ব অর্থনীতিতে ব্যাঙ্কিং শিল্পের আর্থিক স্বাস্থ্য নিয়ে মাথা তোলা আশঙ্কা সোনার বাজারকে ফের সেই জায়গায় এনে দাঁড় করিয়েছে। আন্তর্জাতিক দামের সঙ্গে তাল মিলিয়ে দেশেও চড়ছে সোনা। বৃহস্পতিবার কলকাতায় আবার এক লাফে ৯০০ টাকা বেড়ে গিয়েছে পাকা সোনার (১০ গ্রাম ২৪ ক্যারাট) দর। পৌঁছেছে ৫৮,৮৫০ টাকায়। জিএসটি ধরলে আরও এক বার পেরিয়েছে ৬০,০০০ (৬০,৬১৫.৫০ টাকা)।

এর আগে গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত (মাঝে শনি, রবি বন্ধ ছিল বাজার) তিন দিনে তা ২৪৫০ টাকা বেড়ে পাকা সোনা হয়েছিল ৫৮,৩০০ টাকা। বুধবার কিছুটা কমে। কিন্তু এ দিন দাম আরও চড়ায় কাঁপুনি বেড়েছে গয়নার বাজারে। স্বর্ণ শিল্পমহলের দাবি, গত মাসের শুরুতেই নজির গড়েছিল সোনা। কিছু দিন পরে দাম একটু কমতে শুরু করায় ক্রেতারা ধীরে ধীরে দোকানে ফিরছিলেন। বিয়ের মরসুমও চলছিল। কিন্তু বাজার পুরোপুরি স্বাভাবিক হওয়ার আগেই ফের তাতে বাধা পড়ল। তাদের ধারণা, ব্যাঙ্কিং শিল্প নিয়ে দুশ্চিন্তা কিছুটা না কমলে এবং সোনার অস্থির দর স্থিতিশীল না হলে উদ্বেগ কমবে না। বিশেষত ছোট-মাঝারি গয়নার দোকানগুলির।

একে চড়া মূল্যবৃদ্ধি এবং তাকে রুখতে সুদের হার বাড়িয়ে চাহিদা কমানোর জেরে শ্লথ হয়েছে বিশ্ব অর্থনীতি। চলতি অর্থবর্ষে তার গতি আরও কমতে পারে বলে আশঙ্কা। এই অবস্থায় গত সপ্তাহে প্রকাশ্যে আসে আমেরিকার সিলিকন ভ্যালি ব্যাঙ্ক এবং সিগনেচার ব্যাঙ্কের দেউলিয়া হওয়ার ঘটনা। ব্যাঙ্কিং শিল্পের সঙ্কট ইউরোপেও ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিয়ে বুধবার খবর আসে ক্রেডিট সুইসের আর্থিক হাল খারাপ। এ নিয়ে যখন আতঙ্ক বাড়ছে তখন জানা যায়, আর্থিক সমস্যার জেরে আমেরিকার ফার্স্ট রিপাবলিক ব্যাঙ্ক বিক্রির কথা ভাবা হচ্ছে। সোনা ব্যবসায়ী ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি দীনেশ খাবরার দাবি, এই পরিস্থিতিতে শেয়ার বাজার নড়বড়ে। তাই বিশ্ব বাজারে বাড়ছে সোনার দাম। ফলে দেশেও তার ঊর্ধ্বগতি আপাতত বজায় থাকবে।

দীনেশ বলেন, ‘‘চড়া সুদে আর্থিক স্বাস্থ্য খারাপ হওয়ার আশঙ্কায় রয়েছে কিছু ব্যাঙ্ক ও আর্থিক সংস্থা। যে কারণে ব্যাঙ্কিং শেয়ারের দর পড়ছে। বাজারে তার প্রভাব পড়ছে। তাই লগ্নিকারীরা পণ্যে বিনিয়োগে ঝুঁকেছেন। এর মধ্যে সোনা অন্যতম। ফলে তার দামও লাফিয়ে বাড়ছে।’’ সোনার বাজার তাকিয়ে আছে আগামী সপ্তাহে আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক সুদ বাড়ায় কি না তার দিকে, জানিয়েছেন কলকাতার গয়না ব্যবসায়ী নেমিচাঁদ বামালুয়া অ্যান্ড সন্সের বাছরাজ বামালুয়া। তাঁর মতে, ‘‘ফেড সুদ বাড়ালে সোনার দাম নামবে। কারণ, ঋণপত্রের বাজার লগ্নিকারীদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে।’’ তবে ব্যাঙ্ক দেউলিয়া হওয়ার ঘটনা মাথায় রেখে আমেরিকা সুদ বৃদ্ধিতে দাঁড়ি টানলে আরও চড়তে পারে সোনার দাম, দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price Gold Price in Kolkata Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE