×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

টাটা-মিস্ত্রির নতুন সংঘাত প্রাইভেট সংস্থা হওয়া ঘিরে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ সেপ্টেম্বর ২০১৭ ০১:৪২
রতন টাটা ও সাইরাস মিস্ত্রি

রতন টাটা ও সাইরাস মিস্ত্রি

টাটা গোষ্ঠীর মূল সংস্থা টাটা সন্স এখন পাবলিক লিমিটেড কোম্পানি। তবে এ বার নিজেদের প্রাইভেট লিমিটেড সংস্থায় বদলে নিতে চাইছে তারা। আর সেই উদ্যোগকে ঘিরেই ফের মাথা তুলেছে টাটা গোষ্ঠী থেকে বিতাড়িত চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির পরিবারের সঙ্গে টাটাদের সম্পর্ক আরও তেতো হওয়ার আশঙ্কা। কারণ, ইতিমধ্যেই টাটাদের এই পরিকল্পনার তীব্র বিরোধিতা করেছেন মিস্ত্রি পরিবার।

২১ সেপ্টেম্বর বসবে টাটা সন্সের বার্ষিক সাধারণ সভা। তার আগেই এই বদল কার্যকর করতে এক নোটিস পাঠিয়ে বিশেষ প্রস্তাবের মাধ্যমে ‘আর্টিকল অব অ্যাসোসিয়েশন’ সংশোধনের জন্য শেয়ারহোল্ডারদের সায় চেয়েছে সংস্থার পরিচালন পর্ষদ। যে আর্টিকল অব অ্যাসোসিয়েশনে সংস্থার উদ্দেশ্য ও সদস্যদের দায়-দায়িত্ব স্পষ্ট ভাবে লিখে রেজিস্ট্রার অব কোম্পানিজ-এ দাখিল করতে হয়। তারা টাটা সন্স লিমিটেডের পরিবর্তে নিজেদের নাম টাটা সন্স প্রাইভেট লিমিটেড করতেও সংশ্লিষ্ট নথি (মেমরেন্ডাম অব অ্যাসোসিয়েশন) সংশোধনের জন্য সায় চেয়েছে। টাটা সন্স মুখপাত্রের দাবি, সংস্থার স্বার্থেই এই বদল আনার উদ্যোগ।

কিন্তু এর বিরুদ্ধে ঘোরতর আপত্তি জানিয়েছে মিস্ত্রির পরিবার।

Advertisement

যাদের হাতে টাটা সন্সের ১৮.৪% অংশীদারি। পর্ষদকে পাঠানো চিঠিতে মিস্ত্রিদের সংস্থা, সাইরাস ইনভেস্টমেন্টসের অভিযোগ, প্রাইভেট সংস্থায় বদলালে টাটা সন্সের শেয়ার হস্তান্তরের উপর নিয়ন্ত্রণ কায়েম হবে। যে কোনও সময় কেউ তা হাতবদল করতে পারবেন না। যা আদতে সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের অন্যায় ভাবে দমিয়ে রাখতে সিংহভাগ শেয়ার -হোল্ডারদের ফের এক অসাধু চেষ্টা।

তারা বলেছে, প্রবঞ্চনার উদ্দেশ্যেই ডাকা হয়েছে বার্ষিক সাধারণ সভা। বিশেষত এমন সময়ে, যখন মিস্ত্রিকে টাটা গোষ্ঠী থেকে সরানো নিয়ে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালে আইনি লড়াই চলছে। তাদের মতে, এটি এক দিক থেকে বিচার প্রক্রিয়ার উদ্দেশ্যকেই ব্যর্থ করার চেষ্টা। টাটা মুখপাত্রের দাবি উড়িয়ে মিস্ত্রিদের অভিযোগ, বার্ষিক সাধারণ সভায় যে প্রস্তাব আনা হবে, তা সার্বিক ভাবে টাটা সন্স বা অন্য কারও স্বার্থ রক্ষা করবে না। তবে মিস্ত্রিদের অভিযোগের পরিপ্রেক্ষিতে এ দিন মুখ খোলেনি টাটারা।



Tags:
Ratan Tata Cyrus Mistry Tata Sons Private Limitedসাইরাস মিস্ত্রিরতন টাটা

Advertisement