• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শেয়ার বন্ধক নিয়ে লড়াই টাটা-মিস্ত্রির

Tata
ফাইল চিত্র।

শাপুরজি পালোনজি গোষ্ঠীর হাতে থাকা টাটা সন্সের শেয়ার বন্ধক রাখা নিয়ে ফের সংঘাত বাড়ছে টাটা গোষ্ঠী ও মিস্ত্রির পরিবারের মধ্যে। সেই শাপুরজি গোষ্ঠী, যাদের হাতে রয়েছে টাটা সন্সের ১৮.৩৭% শেয়ার। যার মোট মূল্য প্রায় এক লক্ষ কোটি টাকা। যাদের প্রতিনিধি হিসেবে টাটা গোষ্ঠীর পর্ষদে এসেছিলেন সাইরাস মিস্ত্রি। আর ২০১৬ সালের অক্টোবরে যাঁকে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে হঠাৎ সরিয়ে দেওয়া নিয়েই সংঘাত শুরু হয় দু’পক্ষের মধ্যে।

করোনা আবহে ব্যবসার জন্য ১১,০০০ কোটি টাকা তোলার লক্ষ্য নিয়েছে শাপুরজি গোষ্ঠী। তার অঙ্গ হিসেবে হাতে থাকা টাটা সন্সের একাংশ শেয়ার বন্ধক রেখে ৩৭৫০ কোটি তুলতে কানাডার লগ্নিকারী সংস্থার সঙ্গে চুক্তি করেছে তারা। যার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে টাটা গোষ্ঠী। শুক্রবার শাপুরজিদের দাবি, এ ভাবে শেয়ার বন্ধক রাখার চেষ্টা আটকানো প্রতিহিংসামূলক ও ক্ষুদ্র লগ্নিকারীদের স্বার্থ বিরোধী। এতে ক্ষতি হবে তাদের নির্মাণ ও পরিকাঠামো সংস্থার সঙ্গে যুক্ত প্রায় ৬০,০০০ কর্মী ও লক্ষাধিক পরিযায়ী শ্রমিকের। 

টাটাদের দাবি, গত ১০ জানুয়ারি গোষ্ঠীর এগ্‌জ়িকিউটিভ চেয়ারম্যান পদে মিস্ত্রিকে ফেরানোর নির্দেশে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। বলে, টাটা সন্সের আর্টিক্‌ল অব অ্যাসোসিয়েশনের ৭৫ নম্বর ধারাকে কাজে লাগিয়ে সংখ্যালঘু শেয়ার-হোল্ডারদের অধিকার খর্ব করা যাবে না। যার আওতায় শাপুরজিদের অংশীদারি বাজার দরে কেনার প্রস্তাব দিতে পারে টাটারা। অথচ তার পরে শাপুরজিরা প্রায় ৮২% শেয়ার বন্ধক রেখেছে। জানায়নি টাটাদের ও সুপ্রিম কোর্টকে। টাটাদের আর্জি, শাপুরজি গোষ্ঠী যাতে শেয়ার হাতবদল করতে না-পারে, তার নির্দেশ দিক আদালত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন