Advertisement
০২ মে ২০২৪
MSP

সহায়ক মূল্য নিয়ে কেন্দ্রকে আক্রমণ কংগ্রেসের

গম, সর্ষে, মুসুর, বার্লি, কুসুম ও চানার নতুন এমএসপি ঘোষণা করেছে কেন্দ্র। তাদের বক্তব্য, এই পদক্ষেপের ফলে উৎপাদন খরচের উপরে ৫০ শতাংশেরও অনেকটা বেশি দাম পাবেন চাষিরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ০৭:৩১
Share: Save:

সম্প্রতি গম, সর্ষে-সহ মোট ছ’টি রবি শস্যের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) বাড়িয়েছে কেন্দ্র। তবে সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, দাম বৃদ্ধির সেই হার খুচরো বাজারের মূল্যবৃদ্ধি চেয়ে কম। এ বার তা নিয়ে মোদী সরকারের উদ্দেশে আক্রমণ শানাল কংগ্রেস। দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালার অভিযোগ, দেওয়ালির ঠিক আগে কৃষকদের সঙ্গে প্রতারণা করেছে কেন্দ্র। কৃষকদের থেকে সরকারের ফসল কেনার বিষয়টি নিশ্চিত করার জন্য আইন তৈরির দাবিও তুলেছেন তিনি।

গম, সর্ষে, মুসুর, বার্লি, কুসুম ও চানার নতুন এমএসপি ঘোষণা করেছে কেন্দ্র। তাদের বক্তব্য, এই পদক্ষেপের ফলে উৎপাদন খরচের উপরে ৫০ শতাংশেরও অনেকটা বেশি দাম পাবেন চাষিরা। কৃষক আন্দোলনের জেরে একটা সময়ে অস্বস্তিতে পড়া বিজেপি-ও এই নিয়ে প্রচার তুঙ্গে তোলার চেষ্টা করছে। তাদের বক্তব্য, এমএসপি বৃদ্ধির ফলে কৃষকেরা আরও বেশি জমিতে রবি শস্য চাষে উৎসাহ পাবেন। ওয়াকিবহাল মহলের ব্যাখ্যা, মজুত শস্য ভান্ডার নিয়ে খোদ কেন্দ্রও চাপে রয়েছে। শীতে শস্য উৎপাদনের ব্যাপারে তারা কোনও ঝুঁকি নিতে চাইছে না। তবে অন্য একটি মহলের ব্যাখ্যা, এমএসপি বাড়লেও তা মূল্যবৃদ্ধির হারের সঙ্গে পাল্লা দেওয়ার মতো নয়। কারণ, আরও বাড়ানো হলে তা মূল্যবৃদ্ধিকেই টেনে তুলতে পারে। সরকারের সেই ভয়ও রয়েছে। একমাত্র মুসুরের এমএসপি ৯% বাড়ানো হয়েছে। বাকি সমস্ত শস্যের ক্ষেত্রে তা বাড়ানো হয়েছে অনেক কম। চানার এমএসপি বেড়েছে ১.৯১%।

শনিবার একগুচ্ছ টুইটে সুরজেওয়ালার বক্তব্য, দেওয়ালির আগে মোদী সরকার ফের এমএসপি নিয়ে কৃষকদের সঙ্গে প্রতারণা করল। তাঁদের উৎপাদন করা ফসলের যথেষ্ট দাম দেওয়া হচ্ছে না। যথেষ্ট ফসলও কেনা হচ্ছে না তাঁদের থেকে। তাঁর বক্তব্য, ‘‘নেতারা অনেক বক্তৃতা দিতে পারেন, কিন্তু পরিসংখ্যান মিথ্যা কথা বলে না। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার ২০৫% এমএসপি বাড়িয়েছিল। আর গত আট বছরে মোদী সরকার বাড়িয়েছে ৪০%।... কেন্দ্র ঘোষিত এমএসপি বৃদ্ধি আদতে মূল্যবৃদ্ধির হারের চেয়েও কম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MSP Narendra Modi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE