Advertisement
০৫ মে ২০২৪
Price Hike

মূল্যবৃদ্ধি নিয়ে কংগ্রেসের নিশানায় মোদী সরকার

শুক্রবার ডেপুটি গভর্নর মাইকেল দেবব্রত পাত্রের নেতৃত্বে লেখা নিবন্ধ জানিয়েছে, চড়া মূল্যবৃদ্ধির জেরে হাত খুলে খরচ কমিয়েছেন মানুষ। যা ধাক্কা দিচ্ছে সংস্থার বিক্রিকে।

An image of Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ০৬:০৮
Share: Save:

মূল্যবৃদ্ধি নিয়ে ফের কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাল কংগ্রেস। এ বার তারা হাতিয়ার করল রিজ়ার্ভ ব্যাঙ্কের সাম্প্রতিকতম নিবন্ধকে। যেখানে জিনিসপত্রের চড়া দামের জেরে মানুষের খরচের প্রবণতা কমেছে বলে তুলে ধরা হয়েছে। সেই প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে জবাব চেয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

শুক্রবার ডেপুটি গভর্নর মাইকেল দেবব্রত পাত্রের নেতৃত্বে লেখা নিবন্ধ জানিয়েছে, চড়া মূল্যবৃদ্ধির জেরে হাত খুলে খরচ কমিয়েছেন মানুষ। যা ধাক্কা দিচ্ছে সংস্থার বিক্রিকে। যে কারণে তারা আবার লগ্নি থেকে হাত গুটিয়ে রয়েছে। তাই মে মাসে খুচরো মূল্যবৃদ্ধি ৪.২৫ শতাংশে নামলেও, তাকে আরও বেশি করে নিয়ন্ত্রণে আনার উপরে জোর দিতে হবে। যাতে বাজারে চাহিদা বাড়ে, মুনাফা বৃদ্ধি পায় সংস্থাগুলির। তবে এই মত লেখকদের ব্যক্তিগত, শীর্ষ ব্যাঙ্কের সরকারি মত নয় বলেই জানিয়েছে আরবিআই।

এই নিবন্ধ তুলে ধরেই শনিবার খড়্গের টুইটে কটাক্ষ, ‘‘যখন কংগ্রেস মূল্যবৃদ্ধির কথা বলে, তখন মোদীর মন্ত্রীরা বলবেন তা চোখে দেখা যাচ্ছে না। যখন আমজনতা বলেন জিনিসের দাম বেশি, তখন মোদী সরকার জোগান, আবহাওয়া, যুদ্ধের বাহানা বানায়। এখন তো খোদ সরকারের আরবিআই বলছে যে চড়া মূল্যবৃদ্ধির জেরে মানুষ কম খরচ করছেন, ফলে বিক্রি কমছে আর এর জেরে বেসরকারি লগ্নি ধাক্কা খাচ্ছে।’’ কংগ্রেস সভাপতির তোপ, ‘‘এই দুষ্টচক্র দেশের অর্থনীতিতে আঘাত করছে। মোদীজি বলুন, আপনি আরবিআই-এর এই রিপোর্ট নিয়ে কী উত্তর দেবেন? অচ্ছে দিন= সম্ভব নয়।’’

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব বাজারে জোগান সঙ্কট দেখা দেওয়ায় গত বছরের শুরু থেকে বিশ্ব জুড়েই মাথাচাড়া দিয়েছে জিনিসপত্রের দাম। যা যুঝতে ২০২২-এর মে থেকে টানা সুদ বাড়িয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। বিদেশেও শীর্ষ ব্যাঙ্কগুলি একই পথে হেঁটেছে। এতে সাম্প্রতিকালে মূল্যবৃদ্ধি মাথা নামালেও, উল্টো দিকে সুদ বাবদ খরচ বৃদ্ধি ধাক্কা দিয়েছে শিল্পের পুঁজি জোগাড়ের উদ্যোগকে। তারা উৎপাদন থেকে হাত গুটিয়েছে। বরং বাড়িয়েছে পণ্যের দাম। তাতে আবার সমস্যায় পড়েছেন মানুষ। এই প্রসঙ্গই উল্লেখ করা হয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্কের নিবন্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE