Advertisement
১০ ডিসেম্বর ২০২২
International Flights

Covid-19: আন্তর্জাতিক যাত্রিবাহী বিমান পরিষেবায় বিধিনিষেধের মেয়াদ ফের বাড়াল কেন্দ্র

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ২৩ মার্চ থেকে আন্তর্জাতিক উড়ান বন্ধ। তবে ‘বন্দে ভারত মিশন’-এর বিশেষ পরিষেবা চালু রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩৯
Share: Save:

আন্তর্জাতিক বিমান পরিষেবার উপর বিধিনিষেধের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বৃদ্ধি করল কেন্দ্র। সোমবার এক নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়েছে ডায়রেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। নির্দেশিকায় বলা হয়েছে, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক কিছু উড়ানে নিষেধাজ্ঞা বহাল থাকবে

গত ১৯ জানুয়ারি ডিজিসিএ-র জারি করা নির্দেশিকা অনুযায়ী আন্তর্জাতিক যাত্রিবাহী বিমান পরিষেবার উপর নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল সোমবার (২৮ ফেব্রুয়ারি)। কিন্তু দেশ এবং আন্তর্জাতির কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে আন্তর্জাতিক পণ্যবাহী বিমান পরিষেবা এবং ডিজিসিএ অনুমোদিত বিশেষ বিমান পরিষেবা চালু থাকবে বলে ওই নির্দেশিকায় জানানো হয়েছে।

Advertisement

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ২৩ মার্চ থেকে আন্তর্জাতিক যাত্রিবাহী উড়ান বন্ধ। তবে ‘বন্দে ভারত মিশন’-এর অধীনে বিশেষ আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু রয়েছে ২০২০-র মে থেকে। প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ২০২০-র ২২ মার্চ কেন্দ্র আন্তর্জাতিক উড়ান বন্ধ করেছিল। ২৫ মার্চ থেকে টানা প্রায় আড়াই মাসের লকডাউন হয়েছে দেশে।

তার পর ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়। তার মধ্যে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনা হয়েছিল ‘বন্দে ভারত’ প্রকল্পে। এ ছাড়া ১৮টি দেশের সঙ্গে ভারতের চুক্তি রয়েছে। সেই দেশগুলি থেকে সপ্তাহে নির্দিষ্ট কয়েকটি বিমান চলাচল ভারতে। এ ছাড়া আলাদা করে কোনও দেশের বিমান ভারতে আসতে চাইলে বা ভারত থেকে সংশ্লিষ্ট দেশে যেতে হলে তার জন্য বিশেষ অনুমতি নিতে হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.