×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ জুন ২০২১ ই-পেপার

টাটা গোষ্ঠীর সব সংস্থা থেকে ইস্তফা সাইরাসের

সংবাদ সংস্থা
১৯ ডিসেম্বর ২০১৬ ২০:১৫
বম্বে হাউজের সামনে সাইরাস মিস্ত্রি। —ফাইল চিত্র।

বম্বে হাউজের সামনে সাইরাস মিস্ত্রি। —ফাইল চিত্র।

টাটা গোষ্ঠীর সব সংস্থা থেকে পদত্যাগ করলেন সাইরাস মিস্ত্রি। তাঁকে সব ক’টি সংস্থার বোর্ড অব ডিরেক্টরস থেকে সরানোর জন্য এ সপ্তাহেই টাটা গোষ্ঠীর চারটি সংস্থায় একস্ট্রাএর্ডিনারি জেনারেল মিটিং (ইজিএম) ডাকা হয়েছিল। সাইরাস ভোটাভুটি পর্যন্ত অপেক্ষা করলেন না। সপ্তাহের প্রথম দিনেই টাটা গোষ্ঠীর অধীনস্থ সব ক’টি সংস্থার বোর্ড থেকে ইস্তফা দিয়ে দিলেন।

টাটা গোষ্ঠীর মূল নিয়ন্ত্রক সংস্থা টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে কিছু দিন আগেই সরানো হয়েছে সাইরাস মিস্ত্রিকে। অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে ফের টাটা সন্সের মাথায় বসেছেন সাইরাসের পূর্ববর্তী চেয়ারম্যান রতন টাটা। সেই থেকেই টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় অভ্যন্তরীণ টানাপড়েন তীব্র। টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরানো হলেও, টাটার বিভিন্ন সংস্থার ডিরেক্টর পদে তিনি থেকেই গিয়েছিলেন। সাইরাসকে সব ক’টি বোর্ড থেকে সরিয়ে দেওয়ার জন্য রতন টাটা শেয়ারহোল্ডারদের সমর্থন চেয়েছিলেন। সাইরাস মিস্ত্রি ডিরেক্টর পদে থাকলে, সংস্থার সুষ্ঠু সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া ব্যাহত হবে বলে তিনি জানিয়েছিলেন।

আরও পড়ুন: ওয়াদিয়াকেও সরাতে আর্জি

Advertisement

সাইরাস বোর্ডে থাকবেন কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থা ইজিএম-এর তারিখ ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছিল। এক সপ্তাহ আগে টাটা ইন্ডাস্ট্রিজের ইজিএম হয়। শেয়ারহোল্ডাররা সাইরাসের বিরুদ্ধে ভোট দিয়ে সাইরাসকে সেই সংস্থার বোর্ড থেকে সরিয়েও দেন। তার পর এ সপ্তাহে আরও চারটি সংস্থায় ইজিএম হওয়ার কথা ছিল। সাইরাস মিস্ত্রি টানাপড়েন আর জিইয়ে রাখলেন না। ইজিএম হওয়ার আগেই টাটা গোষ্ঠীর হাতে থাকা সব ক’টি সংস্থা থেকে ইস্তফা দেওয়ার কথা তিনি সোমবার ঘোষণা করে দিলেন।

Advertisement