Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cars

মহিলাদের মধ্যে বেড়েছে হাতফেরতা গাড়ির চাহিদা

হাতফেরতা গাড়ির ব্যবসায় যুক্ত সংস্থা স্পিনির সমীক্ষা জানিয়েছে, ২০১৯ সালে মহিলা ক্রেতার সংখ্যা ১০% হলেও এখন তা বেড়ে হয়েছে ২০%।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২১ ০৬:২০
Share: Save:

গত বছর দেশে করোনার প্রথম হানার পরে বিক্রি কিছুটা হলেও বেড়েছিল ছোট যাত্রী ও দু’চাকার গাড়ির। সংক্রমণের সম্ভাবনা কিছুটা যদি কমানো যায়, মূলত এই ভাবনা থেকে অনেকেই গণপরিবহণ এড়িয়ে নিজেদের গাড়িতে যাওয়ার জন্য পা রাখছিলেন শোরুমে। যার হাত ধরে হাল ফেরার আশা করছিল গাড়ি শিল্প। বিক্রিবাটা বাড়ছিল হাতফেরতা বা পুরনো গাড়িরও। শুধু তা-ই নয়, এই গাড়ির বাজারের এক সমীক্ষায় দেখা গিয়েছে, প্রথমবার পুরনো গাড়ি কিনছেন এমন ক্রেতার সংখ্যাই প্রায় ৬৫%। এর মধ্যে আবার মহিলা ক্রেতার সংখ্যা ২০১৯ সালের তুলনায় বেড়েছে দ্বিগুণ। যাঁদের ঝোঁক বেশি ছোট কেজো গাড়ির (এসইউভি) প্রতি।

হাতফেরতা গাড়ির ব্যবসায় যুক্ত সংস্থা স্পিনির সমীক্ষা জানিয়েছে, ২০১৯ সালে মহিলা ক্রেতার সংখ্যা ১০% হলেও এখন তা বেড়ে হয়েছে ২০%। তাঁদের মধ্যে ছোট এসইউভি কেনার জন্য মাসের হিসেবে চাহিদা বেড়েছে ৩৪%। তাঁদের পছন্দের গাড়ির দাম পড়ছে ৬-৮ লক্ষ টাকার মধ্যে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে ২৮-৩৫ বছর বয়সের মহিলারা এমন গাড়ি কেনার দিকে ঝুঁকছেন।

সমীক্ষা বলছে, দেশে সবচেয়ে বেশি এমন ক্রেতার ভিড় দিল্লি ও রাজধানী সংলগ্ন অঞ্চলে। এর পরে রয়েছে বেঙ্গালুরু, হায়দরাবাদ ও পুণে। অবশ্য সংস্থাটির সিইও নীরজ সিংহ জানাচ্ছেন, দৌড়ে পিছিয়ে নেই মুম্বই, আমদাবাদ, কলকাতার মতো শহরও। সংক্রমণ বাড়ায় নিজেদের গাড়িতে যাতায়াতই সেই সব ক্রেতার মূল লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cars
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE