Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

উর্জিতের দাবি

নিজস্ব প্রতিবেদন
২৮ জুলাই ২০২০ ০৬:০৪
ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

অনুৎপাদক সম্পদ চিহ্নিত করতে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে রিজার্ভ ব্যাঙ্কের জারি করা নির্দেশ পাল্টে দেউলিয়া আইন শিথিল করা ও এ ভাবে ঋণ খেলাপি সংস্থাগুলিকে সুবিধা করে দেওয়া হয়েছে বলে নিজের বইয়ে তোপ দেগেছেন উর্জিত পটেল। আরবিআইয়ের এই প্রাক্তন গভর্নরের দাবি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে অর্থনীতি সংক্রান্ত বিভিন্ন সিদ্ধান্তের ক্ষেত্রে ব্যবহার করায় ধাক্কা খেয়েছে গ্রাহক পরিষেবাও।

২০১৮-র ডিসেম্বরেই আরবিআই গভর্নরের পদ ছেড়েছিলেন উর্জিত। সংশ্লিষ্ট মহলের দাবি ছিল কেন্দ্রের সঙ্গে মতান্তরই এর কারণ। সূত্রের খবর, এই উর্জিতই তাঁর বইয়ে অভিযোগ করেছেন, বিভিন্ন বিধি পাল্টে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক স্থিতিশীলতা বজায় রাখার ক্ষমতাকে নানা সময় খর্ব করা হয়েছে। পাশে সরিয়ে রাখা হয়েছে ঋণ প্রদান-সহ বাণিজ্যিক ব্যাঙ্কের বিভিন্ন লেনদেন নিয়ন্ত্রণে শীর্ষ ব্যাঙ্কের পিসিএ -র আওতায় বিধিনিষেধ প্রয়োগকে।

২০১৮-এ এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০০ কোটি বা তার বেশি টাকার ঋণ থাকা সংস্থা ধার শোধে একদিনও দেরি করলে তাকে খেলাপি চিহ্নিত করে দেউলিয়া আইনে ব্যবস্থা নিতে বাধ্য ব্যাঙ্ক। তাতে আপত্তি ওঠে। পরে নতুন নির্দেশে আরবিআই বলে, ঋণ শোধ না-করলে ৩০ দিন পরে খেলাপি বলা যাবে। তবে সংস্থা আর্থিক সঙ্কটে ভুগলে দেউলিয়া হওয়ার আগে চাঙ্গা করার ব্যবস্থা করতে হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement