×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

হঠাৎই বাতিল ডেউচা সফর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও সিউড়ি ২০ ডিসেম্বর ২০১৯ ০২:১১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বুধবার রাত পর্যন্ত ঠিক ছিল রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহের নেতৃত্বে পদস্থ আমলাদের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধিদল প্রস্তাবিত ডেউচা-পাঁচামি কয়লা খনি প্রকল্প নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে কথা বলতে বৃহস্পতিবার বীরভূমে যাবেন। কিন্তু সরকারি সূত্রের খবর, প্রশাসনিক কিছু কাজকর্ম চলে আসায় আপাতত ওই সফর বাতিল হয়েছে।

সূত্র জানিয়েছে, এখন স্থানীয় প্রশাসন ডেউচা প্রকল্পের প্রাথমিক প্রস্তুতির কাজ সারবে। কথা বলবে মানুষের সঙ্গে। পরে সময়, সুযোগ ও পরিস্থিতি বুঝে যাবেন মুখ্যসচিব।

জেলা প্রশাসন সূত্রের দাবি, বৃহস্পতিবার সকালেই তাদের মুখ্যসচিবের সফর আপাতত বাতিলের কথা জানানো হয়। তবে স্থানীয় সূত্র বলছে, জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠকের পরে প্রস্তাবিত খনি প্রকল্পের এলাকাতেও যেতে পারতেন আমলাদের ওই প্রতিনিধিদল। কিন্তু সেখানে কর্তারা কোনও অপ্রীতিকর পরস্থিতির মুখে পড়লে ভাল বার্তা যেত না। সেই কারণেই সম্ভবত মুখ্যসচিবের সফর কিছু দিন পিছিয়ে দেওয়া হয়েছে। যদিও প্রশাসনের তরফে এ নিয়ে কোনও ব্যাখ্যা মেলেনি।

Advertisement

আদিবাসী গাঁওতার নেতা সুনীল সরেন বলছেন, এলাকার মানুষ নতুন করে উন্নয়নের নামে উচ্ছেদ হতে চান না। মুখ্য সচিব সেখানে এলে তাঁরা তা জানিয়ে স্মারকলিপি দেবেন বলে ভেবেছিলেন। গাঁওতার আর এক নেতা রবীন সরেন সরকার পুনর্বাসন দেবে বলে জানালেও এ বিষয়ে অনেক প্রশ্ন রয়েছে। সবটা স্পষ্ট নয়। মুখ্যসচিবের সফর বাতিল হওয়ায় সেই প্রশ্নগুলি আপাতত থেকেই গেলে।

Advertisement