Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Petrol Diesel price hike: কলকাতায় ডিজ়েল ১০০ টাকা ছুঁইছুঁই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ অক্টোবর ২০২১ ০৭:৩৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শনিবার রাজ্যের কয়েকটি জায়গায় ১০০ টাকার সীমা পার করেছে ডিজ়েলের দাম। দেশের দ্বিতীয় মেট্রো শহর হিসেবে এ দিন সেই নজির গড়েছে চেন্নাই। আমজনতার চিন্তা আরও বাড়িয়ে এই অবস্থায় ফের দামি হল তেল। এ নিয়ে টানা পাঁচ দিন। আজ, রবিবার কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে ৩৫ পয়সা বেড়ে লিটারে ডিজ়েল হয়েছে ৯৯.৪৩ টাকা। পেট্রল ৩৩ পয়সা বেড়ে ১০৮.৩৩ টাকা। এই অবস্থায় সংশ্লিষ্ট মহলের বক্তব্য, এ ভাবে চলতে থাকলে এবং সরকার বা তেল সংস্থাগুলি অবিলম্বে হস্তক্ষেপ না-করলে সম্ভবত দু’এক দিনের মধ্যে শহরেও সেঞ্চুরি পার করে ফেলবে ডিজ়েল।

যদিও পরিবহণ জ্বালানির শুল্ক ছাঁটাইয়ের সম্ভাবনা ফের উড়িয়ে দিয়েছেন তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী। পূর্বসূরি ধর্মেন্দ্র প্রধানের মতো সম্প্রতি তিনিও গল্প শুনিয়েছেন ‘মাছের তেলে মাছ ভাজার’। জানিয়েছেন, তেলের করের টাকাতেই প্রতিষেধক দেওয়া হচ্ছে। চলছে সরকারি প্রকল্প। পুরীর বক্তব্য, শুল্ক ছাঁটলে তা ‘নিজের পায়ে কুড়ুল মারার’ সমান হবে। এক ধাপ এগিয়ে ফের বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বাড়লে দেশে তার প্রভাব পড়ার আশঙ্কার জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, সপ্তাহের শুরুতে দু’দিন থেমে থাকার পরে প্রায় একই হারে নিত্য দিন বাড়ছে তেলের দাম। যেমন কলকাতায় লিটারে ডিজ়েল দিনে ৩৫ পয়সা করে বাড়ছে। পেট্রল বেড়েছে ৩৩ বা ৩৪ পয়সা করে। পাঁচ দিনে পেট্রল ও ডিজ়েল দামি হয়েছে যথাক্রমে ১.৬৮ টাকা এবং ১.৭৫ টাকা। রাজস্থানের গঙ্গানগরের মতো মধ্যপ্রদেশের বিভিন্ন সীমান্তবর্তী জেলাতেও ১২০ টাকার মুখে দাঁড়িয়ে পেট্রল। সেখানে ডিজ়েল পেরিয়েছে ১০৮ টাকা। এই পরিস্থিতিতে ফের দাবি উঠছে শুল্ক ছাঁটাইয়ের। কিন্তু মন্ত্রীর বক্তব্যে সেই আর্জি মঞ্জুর হওয়ার কোনও ইঙ্গিত নেই। ফলে দুর্ভোগ বহাল সাধারণ মানুষের।

Advertisement

আরও পড়ুন

Advertisement