Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Oil Price: ডিজ়েল পেরোল ৯৫ টাকা, বাড়ল পেট্রলও

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ অক্টোবর ২০২১ ০৮:৩৫


প্রতীকী ছবি।

পণ্যের দাম আরও বাড়ার আশঙ্কা উস্কে কলকাতায় ৯৫ টাকা ছাড়িয়ে গেল ডিজ়েলের দাম। আজ শহরে আইওসি-র পাম্পে লিটার পিছু তার দর ৯৫.২৩ টাকা। ৩৫ পয়সা বেশি। ২৯ পয়সা বেড়ে পেট্রলও হয়েছে ১০৪.২৩ টাকা।

এই দফার দামের দৌড়ে রাজস্থানের উত্তর-পশ্চিম সীমান্তের ছোট শহর শ্রী গঙ্গানগরে পেট্রল পেরিয়েছে ১১৫ টাকা (১১৫.১৪)। ডিজ়েল সেখানে ১০৫.৬৪ টাকা। এই গণ-পরিবহণের জ্বালানি ‘শতরান’ হাঁকিয়েছে মধ্যপ্রদেশ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনার বহু অঞ্চলেও।

অন্য দিকে, দেশে পেট্রল সব থেকে সস্তা কেন্দ্রশাসিত অঞ্চল দমনে। বৃহস্পতিবার সেখানে তার দাম ছিল লিটারে ৯৮.২৬ টাকা। এ দিনও হাতে গোনা কিছু জায়গায় পেট্রল ‘সেঞ্চুরি’ করেনি। তার মধ্যে আছে চার রাজধানী শহর— দেরাদুন, চণ্ডীগড়, গুয়াহাটি এবং রাঁচি।

Advertisement

তেলের উপর নির্দিষ্ট পরিমাণ উৎপাদন শুল্ক বসায় কেন্দ্র। পেট্রলে তা ৩২.৯০ টাকা, ডিজ়েলে ৩১.৮০ টাকা। চড়া শুল্কের হাত ধরেই গত বছর তেল থেকে মোদী সরকারের আয় তার আগের বছরের ১.৭৮ লক্ষ কোটি থেকে বেড়ে হয়েছিল ৩.৩৫ লক্ষ কোটি টাকা। বিভিন্ন রাজ্যে জ্বালানি দু’টির দাম আলাদা হয় যুক্তমূল্য করের (ভ্যাট) পরিমাণ আলাদা হয় বলে। তা বসায় রাজ্য সরকার। আবার একই রাজ্যের বিভিন্ন শহর বা গাঁ-গঞ্জে দামের ফারাক দেখা যায় তেল সংস্থার শোধনাগার থেকে পরিবহণ খাতে খরচের পার্থক্যের জন্য। দেশের মধ্যে রাজস্থানে পেট্রল-ডিজ়েলে ভ্যাট বসে সব থেকে বেশি।

আরও পড়ুন

Advertisement