Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Petrol Diesel Price Hike

৯২ টাকায় পা ডিজেলের

মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদের মতো মেট্রো শহরে ইতিমধ্যেই সেঞ্চুরি করেছে পেট্রল।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ০৬:৪৬
Share: Save:

বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের দাম। মঙ্গলবার কলকাতায় আইওসি-র পাম্পে ডিজেল দাঁড়িয়েছে লিটারে ৯২.০৩ টাকা। ৩৪ পয়সা বেড়ে পেট্রল ৯৮.৬৪ টাকা (বুধবার দর অবশ্য একই আছে)। ২ মে ভোট পর্ব মেটার পরে এ নিয়ে ৩২ দিন তা বাড়ল। অথচ উৎপাদন শুল্ক ছাঁটার আর্জি এড়িয়ে তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমানোর জন্য তেল রফতানিকারী দেশগুলির গোষ্ঠী ওপেকের কাছে দরবার করে চলেছেন। যদিও তাতে কাজ হচ্ছে তা নয়। উল্টে গোটা পরিস্থিতির মাসুল গুনে দুর্ভোগ মাত্রা ছাড়াচ্ছে সাধারণ মানুষের।

মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদের মতো মেট্রো শহরে ইতিমধ্যেই সেঞ্চুরি করেছে পেট্রল। মঙ্গলবার চেন্নাইয়ে তা ছিল লিটারে ৯৯.৮০ টাকা, মুম্বইয়ে ১০৪.৯০ টাকা। ডিজেলের দরের দৌড়েও মেট্রো শহরগুলির মধ্যে এগিয়ে মুম্বই, ৯৬.৭২ টাকা।

বিরোধীরা তো বটেই, রিজ়ার্ভ ব্যাঙ্ক ও অর্থনীতিবিদেরাও তেলের উপরে উৎপাদন শুল্ক ছেঁটে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের বার্তা দিচ্ছেন। কিন্তু তেলমন্ত্রী অশোধিত তেল ও রাজ্যের ভ্যাটকেই কাঠগড়ায় তুলছেন। দেশের আর্থিক উন্নয়নের স্বার্থে অশোধিত তেলের দর ছাঁটতে বলছেন ওপেককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diesel Price Petrol Diesel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE