Advertisement
২০ এপ্রিল ২০২৪
Share Market

গোপন খবর জেনে লেনদেন বন্ধে উদ্যোগ

নথিভুক্ত সংস্থার পরিচালনায় স্বচ্ছতা আনতে বুধবার সেবি-র পরিচালন পর্ষদের বৈঠকে একাধিক বিষয়ে আইন বা নিয়ম সংশোধনে সায় দেওয়া হয়।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ০৬:৪০
Share: Save:

সংস্থার গোপন খবর জেনে শেয়ার লেনদেন (ইনসাইডার ট্রেডিং) মারফত মুনাফা করা আটকাতে আরও বেশি করে জোর দিচ্ছে সেবি। সে জন্য এ বার কোনও ব্যক্তি এই লেনদেনের খবর দিলে ১০ কোটি টাকা পর্যন্ত পুরস্কার দেওয়া হবে বলে জানাল শেয়ার বাজার নিয়ন্ত্রকটি। এত দিন সর্বোচ্চ পুরস্কার পাওয়া যেত ১ কোটি। নথিভুক্ত সংস্থার পরিচালনায় স্বচ্ছতা আনতে বুধবার সেবি-র পরিচালন পর্ষদের বৈঠকে একাধিক বিষয়ে আইন বা নিয়ম সংশোধনে সায় দেওয়া হয়। এই সিদ্ধান্ত তারই অন্যতম।

সংস্থার পর্ষদে স্বাধীন ডিরেক্টর নিয়োগ নিয়েও আইন সংশোধনে সায় দিয়েছে সেবি। নতুন ব্যবস্থায় কোনও ব্যক্তি স্বাধীন ডিরেক্টর হওয়ার পরে পূর্ণ সময়ের ডিরেক্টর হতে চাইলে তাঁকে কমপক্ষে এক বছর অপেক্ষা করতে হবে। স্বাধীন ডিরেক্টর নিয়োগ, পুর্ননিয়োগ বা অপসারণ কার্যকর করতে হলে শেয়ারহোল্ডারদের সভায় পাশ করাতে হবে বিশেষ প্রস্তাব। স্বাধীন ডিরেক্টর পর্ষদ থেকে ইস্তফা দিলে তাঁর পুরো ইস্তফাপত্রটি প্রকাশ করতে হবে। জানাতে হবে সংশ্লিষ্ট সংস্থার অন্য কোনও কমিটিতে তিনি সদস্য আছেন কি না, সেই তথ্যও।

সেবি-র মান্যতাপ্রাপ্ত লগ্নিকারীর (অ্যাক্রিডেটেড ইনভেস্টর) শ্রেণি তৈরির কাঠামোও অনুমোদন করেছে নিয়ন্ত্রকের পর্ষদ। নেওয়া হয়েছে শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ড সংস্থা নিয়ে আরও বেশ কিছু সিদ্ধান্তও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Company
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE