Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Tax: ফেরাতে হবে ডিজিটাল কর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ অক্টোবর ২০২১ ০৬:২১


প্রতীকী চিত্র

বিদেশি ই-কমার্স সংস্থাগুলির উপরে ভারতের বসানো যে ডিজিটাল পরিষেবা কর নিয়ে আপত্তি জানিয়েছিল আমেরিকা, তা হয়তো ফেরাতে হবে মোদী সরকারকে। কারণ, আন্তর্জাতিক ন্যূনতম কর চুক্তিতে শামিল হয়েছে ভারত-সহ ১৩৬টি দেশ। যা কার্যকর হলে বহুজাতিক সংস্থাগুলি যে দেশেই ব্যবসা করুক না কেন, সেই দেশের সরকারকে ন্যূন্যতম ১৫% কর দিতে বাধ্য থাকবে। শর্ত, অংশগ্রহণকারী সব দেশকে ডিজিটাল পরিষেবা কর বা ওই ধরনের যাবতীয় ব্যবস্থা অবিলম্বে বাতিল করতে হবে। এমনকি আগামী দিনে তা বসানো হবে না বলে দিতে হবে প্রতিশ্রুতিও।
আন্তর্জাতিক কর সংস্কারের লক্ষ্যে নীতি বদলই চুক্তির উদ্দেশ্য। এটি কার্যকর করার দায়িত্বে থাকা অর্গানাইজ়েশন অব ইকনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) বলেছে, ৮ অক্টোবর (শুক্রবার) থেকে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর বা আন্তর্জাতিক কর নিয়ে বহুপাক্ষিক সম্মেলন শুরু হওয়া পর্যন্ত কোনও সংস্থার উপরে ডিজিটাল কর চাপাতে পারবে না দেশগুলি। আয়কর বিশেষজ্ঞ নারায়ণ জৈন বলছেন, আখেরে ভারতীয় ব্যবসায়ীদের পক্ষে ভালই হবে। কারণ, এই করের দু’টি অংশ। এক, ব্যবসা করে যে দেশে বিদেশি সংস্থার মুনাফা হচ্ছে, সেই দেশে ওই মুনাফার উপরেই ন্যূনতম ১৫% কর দিতে হবে। দুই, লাভ বেশি হলে ২৫% পর্যন্তও কর বসতে পারে।
ওইসিডি-ই জানিয়েছে ন্যূনতম কর্পোরেট করের হার নিয়ে দেশগুলির চুক্তিতে সম্মতির কথা। ১৩ অক্টোবর আমেরিকায় জি-২০ দেশগুলির অর্থমন্ত্রীদের বৈঠকে চূড়ান্ত হবে চুক্তি।

Advertisement

আরও পড়ুন

Advertisement