Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
infosys

Infosys: ইনফোসিসের ভূমি পুজো

বছর চারেক আগে সাইবার নিরাপত্তা নিয়ে উৎকর্ষ কেন্দ্র গড়েছে রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২১ ০৭:৩২
Share: Save:

শীঘ্রই রাজ্যে ইনফোসিসের প্রকল্পের কাজ শুরুর কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সাইবার-নিরাপত্তা সংক্রান্ত ওই দফতরের দু’টি বই প্রকাশের অনুষ্ঠানের ফাঁকে শুক্রবার পার্থবাবু জানান, এ দিন রাজারহাটে ইনফোসিসের ভূমি পুজো হয়েছে। পাশাপাশি মাস দেড়েকের মধ্যেই সল্টলেকে অফিস চালু করছে আর এক তথ্যপ্রযুক্তি সংস্থা মাইন্ডট্রি।

Advertisement

বছর চারেক আগে সাইবার নিরাপত্তা নিয়ে উৎকর্ষ কেন্দ্র গড়েছে রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতর। এ নিয়ে সচেতনতা বাড়াতে নানা কর্মসূচির সঙ্গে দু’টি বই (বাংলা ও ইংরেজিতে) প্রকাশ করে তারা। পার্থবাবুর দাবি, কেন্দ্রটি সাধারণের সাইবার নিরাপত্তার বিষয়ে নানা কাজ করছে।

সেই সঙ্গে তাঁরা জানান, এ দিনই ইনফোসিস প্রকল্পের কাজ শুরুর জন্য ভূমি পুজো হয়। ২২ মাসে প্রথম পর্যায় শেষ হয়ে সংস্থা ২০০০ কর্মী নিয়ে কাজ শুরু করবে। আশা, তা দ্বিগুণ হবে পরে। পার্থবাবুর কথায়, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। আমি যখন প্রথম এই দফতরের মন্ত্রী হই, তখন (ইনফোসিস প্রতিষ্ঠাতা) এন আর নারায়ণমূর্তির বাড়িতেও যাই। আজ প্রকল্প চালু হচ্ছে দেখে ভাল লাগছে।’’

পাশাপাশি সেক্টর ফাইভে নতুন অফিস এক-দেড় মাসের মধ্যেই চালু করবে মাইন্ডট্রি। মন্ত্রী জানান, ৫০০ কর্মী নিয়ে কাজ শুরু করবে সংস্থাটি। সব মিলিয়ে রাজ্যের তথ্যপ্রযুক্তি শিল্প ও কাজের প্রশ্নে ভাল খবর, দাবি তাঁর।

Advertisement

অন্য দিকে, হলদিয়া বন্দরে ছ’কোটি টাকা খরচে তৈরি বিক্রম সোলারের এক মেগাওয়াটের সৌর পার্কের এ দিন উদ্বোধন করেন জাহাজ মন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। উত্তর-পূর্ব ভারতের আর্থিক অগ্রগতিতে নদীপথে এই বন্দর ব্যবহারে গুরুত্ব দেন। সঙ্গে হলদিয়া, কলকাতা বন্দর-পরিকাঠামো উন্নয়নে রাজ্যের সাহায্যও চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.