• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১৫০০ কোটি ডলারের শেয়ার নিয়ে রিলায়্যান্স-এর সঙ্গে কথা চলছে, জানাল অ্যারামকো

aramco
সৌদি অ্যারামকো। ফাইল চিত্র।

১৫০০ কোটি ডলারের শেয়ার কেনার জন্য রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (রিল)-এর কথা চালাচ্ছে তারা। এমনটাই জানাল বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদক সংস্থা সৌদি অ্যারামকো। সংস্থার সিইও আমিন নাসের বলেন, “রিলায়্যান্স-এর সঙ্গে  জোর কদমে আলোচনা চলছে। এই চুক্তি হয়ে গেলেই শোয়ারহোল্ডারদের বিষয়টি জানিয়ে দেওয়া হবে।” রিলায়্যান্স-এর সঙ্গে এই চুক্তি হয়ে গেলে প্রতি দিন ৮০ লক্ষ থেকে ১ কোটি ব্যারেল তৈল শোধনের ক্ষমতা বাড়বে অ্যারামকো-র।

গত বছরে অ্যারামকো-র কাছে পেট্রোকেমের ২০ শতাংশ বিক্রির কথা ঘোষণা করেছিল রিলায়্যান্স। কিন্তু করোনা পরিস্থিতির জেরে এই চুক্তি নিয়ে আর আলোচনা এগোয়নি। সংস্থার বার্ষিক সাধারণ সভায় মুকেশ অম্বানী বলেন, “অ্যারামকো-র সঙ্গে আমাদের দু’দশকের সম্পর্কের একটা মূল্য রয়েছে। আমরা সেই সম্পর্ককে দীর্ঘায়িত করব।” তিনি আরও বলেন, “অ্যারামকো-র সঙ্গে যে চুক্তির কথা চলছে, করোনা পরিস্থিতির কারণে তা থমকে গিয়েছে। তবে ২০২১-এর শুরুতেই এই প্রক্রিয়া সেরে ফেলা হবে।” তাই যত তাড়াতাড়ি সম্ভব এই চুক্তি সেরে ফেলার কাজ শুরু করে দিয়েছে অ্যারমকো।

করোনা পরিস্থিতির জেরে আয়ের দিক থেকেও ব্যাপক ধাক্কা খেয়েছে অ্যারামকো। প্রায় ৭৫ শতাংশ আয় কমে গিয়েছে সংস্থাটির। ফলে বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থার জায়গাতে উঠে এসেছে অ্যাপল।  রবিবারই সংবাদমাধ্যমে অ্যারামকো জানিয়েছে, তেলের দাম ৩৩ শতাংশ পড়ে যাওয়ায় গত বছরের তুলনায় এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের আয় ৭৫ শতাংশ কমেছে। তা ছাড়া করোনা পরিস্থিতির কারণে বিশ্ব বাজারের অবস্থা খারাপ হওয়ায় তেলের চাহিদাও কমেছে।

আরও পড়ুন: পিএফে কেন্দ্রীয় ভর্তুকি পাননি রাজ্যের বহু কর্মী

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন