বিক্রিবাটা বাড়াতে বহু দিন ধরে জিএসটি-র হার কমানোর দাবি তুলছিল গাড়ি শিল্প। সরকার সেই পদক্ষেপ করার পরে সংশ্লিষ্ট মহলের প্রায় সকলে একবাক্যে মানছেন, মধ্যবিত্ত ক্রেতাকে বাজারে ফেরাতে ছোট গাড়িতে কর কমার প্রত্যাশা ছিলই। কিন্তু বড় গাড়ি বা এসইউভি-তেও সুরাহা বাড়তি পাওনা। যদিও বিক্রেতাদের একাংশের দাবি, বেশির ভাগ গাড়ির দাম কমলেও সংস্থার থেকে আগে কেনা অবিক্রীতগুলির উপর ইতিমধ্যেই মেটানো জিএসটি এবং সেস নিয়ে কোনও নির্দেশ নেই। ক্রেতারাও আগামী দিনে সেগুলির বেশি দাম দিতে চাইবেন না। ফলে জটিলতা রয়ে গিয়েছে।
গাড়ি বিক্রেতাদের সংগঠন ফাডা-র সর্বভারতীয় সভাপতি সি এস বিজ্ঞেশ্বরের মতে, বিষয়টি সরকারের নজরে না আনলে সমস্যা বাড়বে। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়ামের সভাপতি শৈলেশ চন্দ্রের বক্তব্য, ‘‘আগে কেনা এবং বিক্রি না হওয়া গাড়ির জন্য বিক্রেতা বা ডিলাররা ইতিমধ্যেই জিএসটি এবং সেস খাতে যে টাকা জমা দিয়েছেন, তা নিয়ে স্বচ্ছ ও দ্রুত পদক্ষেপ করতে হবে।’’
মারুতি সুজ়ুকি ইন্ডিয়ার চেয়ারম্যান আর সি ভার্গবের দাবি, কর কমে ১৮% হওয়ায় ছোট গাড়ির বিক্রি বাড়তে পারে। ১২০০ সিসি-১৫০০ সিসি ইঞ্জিনের এবং ৪ মিটারেরও বেশি দৈর্ঘ্যের বড় গাড়িগুলির দামও কমতে পারে ২%-৫%। এতদিন সেগুলিতে জিএসটি এবং সেস মিলিয়ে ক্রেতাকে দিতে হত ৪৭-৫২%। মার্সেডিজ় বেঞ্জ ইন্ডিয়ার সিইও সন্তোষ আইয়ারের মতে, বৈদ্যুতিক গাড়িতে ৫% জিএসটি-র সিদ্ধান্ত অসাধারণ।
নতুন হার কার্যকর হলে গাড়ির দাম কতটা কমতে পারে তা নিয়ে শুরু হয়েছে চর্চা। শিল্প মহলের দাবি, ৪.২৩ লক্ষ টাকা দামের কিছু গাড়ি কমে হতে পারে ৩.৮২ লক্ষ টাকা। কয়েকটি মডেল ৫০,০০০ টাকা পর্যন্ত কমতে পারে। গাড়ির যন্ত্রাংশ প্রস্তুতকারীদের সংগঠন অ্যাকমার দাবি, এখন সমস্ত ধরনের যন্ত্রাংশের কর দাঁড়াবে ১৮%। তাতে এই ক্ষেত্রের বৃদ্ধির পরবর্তী ধাপে এগোতে সুবিধা হবে।
এই খবরটি পড়ার জন্য সাবস্ক্রাইব করুন
5,148
1,999
429
169
(এই প্রতিবেদনটি আনন্দবাজার পত্রিকার মুদ্রিত সংস্করণ থেকে নেওয়া হয়েছে)