Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Retail Market

পাইকারি সংস্থাকে কম দামে পণ্য, ক্ষুব্ধ ডিস্ট্রিবিউটরেরা

প্রচলিত নিয়মে তাদের নিযুক্ত ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে  সাধারণ বিপণি, মুদিখানায় পণ্য জোগান দেয় ভোগ্যপণ্য সংস্থাগুলি।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ০৬:১৭
Share: Save:

এত দিন নেটবাজারে সস্তার কেনাকাটা নিয়ে ভারতীয় ও বহুজাতিক গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিযোগিতার বাজারে বৈষম্যের অভিযোগ তুলত ব্যবসায়ী মহল। এ বার পাইকারি ব্যবসায় যুক্ত বৃহৎ পুজির দেশি-বিদেশি সংস্থাগুলিকে ভোগ্যপণ্য সংস্থাগুলি কম দামে পণ্য বিক্রি করায় তাঁদের ব্যবসা কমছে বলে অভিযোগ তুললেন সেই উৎপাদক সংস্থাগুলির ডিস্ট্রিবিউটরেরা। প্রতিযোগিতায় সেই বৈষম্য চলতে থাকলে সংস্থাগুলির পণ্য বিক্রি বন্ধের হুমকি দিয়ে চিঠি দিয়েছে অল ইন্ডিয়া কনজ়িউমার প্রডাক্টস ডিস্ট্রিবিউটর্স ফেডারেশন। নেস্‌লের মতো কিছু সংস্থা চিঠি পাওয়ার কথা স্বীকার করেছে।

প্রচলিত নিয়মে তাদের নিযুক্ত ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে সাধারণ বিপণি, মুদিখানায় পণ্য জোগান দেয় ভোগ্যপণ্য সংস্থাগুলি। সংগঠনের অভিযোগ, জিয়োমার্ট, ওয়ালমার্ট, মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি-র মতো পাইকারি সংস্থাগুলিকে ভোগ্যপণ্য সংস্থাগুলি অনেক সময়ই অনেক পণ্য ডিস্ট্রিবিউটরদের চেয়ে কম দামে বেচে। ফলে তাদের থেকে খুচরো বিক্রেতা বা দোকানগুলি তুলনায় কম দামে পণ্য কিনতে পারে। এতে ডিস্ট্রিবিউটরদের ব্যবসা হারানোর শঙ্কা তৈরি হয়েছে।

সংগঠনের আরও দাবি, সাধারণত ডিস্ট্রিবিউটরদের লাভ থাকে ৩.৫%-৫% এবং খুচরো বিক্রেতাদের ১২%-১৫%। কিন্তু বৃহৎ পুঁজির সংস্থাগুলি খুচরো বিক্রেতাদের ১৫%-২০% হারে লাভের প্রস্তাব দেয়। সে ক্ষেত্রে ব্যবসা হারাতে হয় ডিস্ট্রিবিউটরদের। এই সব কারণে ওই পাইকারি সংস্থাগুলিকে নতুন পণ্য বিক্রি করা হবে না, এমন মুচলেকা না-দিলে ডিস্ট্রিবিউটরেরাও সেই সব পণ্য বাজারে জোগান দেবেন না বলে হুমকি সংগঠনটির। পাশাপাশি তাদের হুঁশিয়ারি, ব্যবসার প্রতিযোগিতায় এ ধরনের নানা বৈষম্য না-মিটলে ভোগ্যপণ্য সংস্থাগুলির পণ্য বিক্রিই করা হবে না। সমস্যার সমাধানে ভোগ্যপণ্য সংস্থাগুলিকে সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসার আহ্বান জানিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retail Market Nestle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE