Advertisement
২৪ এপ্রিল ২০২৪
dollar

Dollar: ডলার ছাড়াল ৭৯.৫০ টাকা

এ দিকে টাকার দরে পতন এবং বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির ১৫৬৫.৬৮ কোটি টাকার শেয়ার বিক্রির জেরে মঙ্গলবার ফের পড়েছে শেয়ার বাজার।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ০৫:২৮
Share: Save:

টাকার পতন রুখতে ক’দিনে একাধিক পদক্ষেপ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। কিন্তু তা সত্ত্বেও ক্রমশ তলিয়ে যাচ্ছে টাকার দর। মঙ্গলবার প্রতি ডলারের দাম ১৪ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৭৯.৫৯ টাকা। এর আগে ডলারের দর এতটা ওঠেনি।

এ দিকে টাকার দরে পতন এবং বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির ১৫৬৫.৬৮ কোটি টাকার শেয়ার বিক্রির জেরে মঙ্গলবার ফের পড়েছে শেয়ার বাজার। সেনসেক্স ৫০৮.৬২ পয়েন্ট পড়ে ৫৩,৮৮৬.৬১ অঙ্কে শেষ হয়। নিফ্‌টি থামে ১৬,০৫৮.৩০ অঙ্কে। পতন ১৫৭.৭০ পয়েন্ট। বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, টাকার এই পতন চললে তা দেশের আর্থিক অবস্থাকে জটিল করতে পারে। এতে বাণিজ্য ও রাজকোষ ঘাটতি, মূল্যবৃদ্ধির মতো সব ক্ষেত্রেই সমস্যা বাড়তে পারে।

তবে শীর্ষ ব্যাঙ্কের পদক্ষেপ টাকার দাম বাড়াতে কতটা কার্যকর হবে, তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন আর্থিক বিশেষজ্ঞদের অনেকে। অর্থনীতিবিদ এবং পটনা আইআইটি-র অর্থনীতির অধ্যাপক রাজেন্দ্র পরামাণিক বলেন,“পদক্ষেপগুলি ফল দিতে সময় নেবে। তা ছাড়া এই সব সিদ্ধান্ত ডলারের দাম কতটা কমাতে পারবে, তা নিয়েও সংশয় থাকছে। কারণ, ডলারের দরবাড়ছে বিশ্ব বাজারে দাম বাড়ায়। যার উপরে দেশের অভ্যন্তরীণ নীতির প্রভাব পড়ার তেমন সম্ভাবনা আছে বলে মনে হয় না।’’ আর্থিক বিশেষজ্ঞ অনির্বাণ দত্তও বলেন, “বিশ্ব জুড়েই আর্থিক বাজারে অনিশ্চয়তা চলছে। ফলে লগ্নিকারীদের অনেকে ডলারকে তুলনায় বেশি নিরাপদ মনে করছেন। ভারতও ব্যতিক্রম নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dollar Indian Rupee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE