Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Indian Economy

Economy: ‘অতিমারির তুলনায় কঠিন চ্যালেঞ্জ আর্থিক বৈষম্য’

এ বার একই কথা বললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ এরিক মাসকিন।

এরিক মাসকিন।

এরিক মাসকিন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ০৫:২০
Share: Save:

ভারতের অর্থনৈতিক উদারীকরণ সম্প্রতি তিন দশক পার করেছে। তবে অর্থনীতির এই কাঠামো বদলের পূর্ণ সুফল যে আর্থিক ভাবে নিচু তলার মানুষেরা পাননি, সে ব্যাপারে একমত বিভিন্ন পক্ষ। এ বার একই কথা বললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ এরিক মাসকিন। শনিবার এ দেশের এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল বক্তৃতায় তাঁর বক্তব্য, বিশ্বায়নের পরে ভারতের জিডিপি প্রায় তিন গুণ বেড়েছে। কিন্তু শ্রমিক শ্রেণি তার সুফল পায়নি। ক্রমবর্ধমান এই আর্থিক বৈষম্যের মোকাবিলা কোভিড-১৯ অতিমারির মোকাবিলার চেয়েও কঠিন বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

যাঁর হাত ধরে সারা বিশ্বের সামনে ভারতীয় অর্থনীতির দরজা খুলেছিল, সেই প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থমন্ত্রী মনমোহন সিংহ জানিয়েছেন, সামনের রাস্তা যথেষ্ট অমসৃণ। আর এ দিন পড়ুয়াদের সামনে আমেরিকার অর্থনীতিবিদ বলেন, ‘‘বিশ্বায়ন এক প্রজন্মের মধ্যে ভারতের জাতীয় উৎপাদন তিন গুণ বাড়িয়েছে। যে সাফল্য অভূতপূর্ব। কিন্তু শ্রমিক শ্রেণি এর সুফল পায়নি।... আগামী দিনে আর্থিক বৈষম্যের বিপুল চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে ভারতকে। যা অতিমারির মোকাবিলার চেয়েও কঠিন।’’ মাসকিনের বক্তব্য, গত ২৫ বছরে বিশ্বের বিপুল আর্থিক বৃদ্ধির মধ্যেও সামগ্রিক ভাবেই উন্নয়নশীল দেশগুলিতে বৈষম্য বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE