• প্রজ্ঞানন্দ চৌধুরী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাভের লোভে বিমায় ব্রাত্য বয়স্করাই

Arun Chandra Lahiri
প্রতীকী ছবি।

Advertisement

ভবানীপুরের অরুণ চন্দ্র লাহিড়ি। বয়স ৭৭। গত বছর নিজের এবং স্ত্রীর ছ’লক্ষ টাকার স্বাস্থ্যবিমায় প্রিমিয়াম গুনেছিলেন ৩৫ হাজার টাকা। অথচ এ বার সেই পলিসিই নবীকরণের চিঠি পেয়ে চোখ কপালে। ‘মাত্র’ ৭৮,২৭৯ টাকা প্রিমিয়াম চেয়েছে রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থাটি! মাঝের এক বছরে কোনও ‘ক্লেম’ না করা অরুণবাবু হতবাক।

একই অভিজ্ঞতা ৬৪ বছরের বেহালানিবাসী প্রভাত রঞ্জন ঘোষের। ওই সংস্থাতেই গত বছর দু’লক্ষ টাকার স্বাস্থ্যবিমায় প্রিমিয়াম দিয়েছিলেন ৮,৮০৪ টাকা। এ বার সেখানে সটান ২৪ হাজার টাকা চেয়ে বসেছে সংস্থাটি! ‘মোটে’ তিন গুণ।

নিছক বিচ্ছিন্ন ঘটনা নয়। ওই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাটিতে এ বার এমন অসহায় অবস্থায় পড়ছেন অনেক বয়স্ক মানুষই। তাঁদের প্রশ্ন, ‘‘বয়স্ক মানুষরা স্বাস্থ্যবিমা করুন, তা কি তবে রাষ্ট্রায়ত্ত সংস্থাও চায় না?’’

এ নিয়ে মুখে কুলুপ সংস্থাটির। কিন্তু কয়েক জন বিমা কর্তা বলছেন, ‘‘কয়েক বছর অন্তর প্রিমিয়ামের অঙ্ক সংশোধন করা হয়। দেখা হয়, কোন প্রকল্পে ক্ষতি কত। ক্লেম তো বেশি বয়স্করাই করেন।’’ অর্থাৎ, ঠারেঠোরে ওই আশঙ্কা মেনেই নিচ্ছেন তাঁরা।

অরুণবাবু বলছিলেন, ‘‘২২ বছর প্রিমিয়াম গুনে যখন চিকিৎসার প্রয়োজন সব চেয়ে বেশি, তখনই প্রিমিয়াম আকাশছোঁয়া করে দেওয়া হল। যাতে বিমা চালাতেই না পারি। তা-ও আবার রাষ্ট্রায়ত্ত সংস্থায়!’’  

এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বাজারেও। হালে স্বাস্থ্যবিমার প্রিমিয়াম কম-বেশি বাড়িয়েছে অধিকাংশ সংস্থা। বিশেষত বয়স্কদের। একটি বেসরকারি সংস্থা জানাচ্ছে, তাদের তা বেড়েছে ৭ থেকে ২০ শতাংশ। কিন্তু তা বলে এমন অস্বাভাবিক বৃদ্ধি!

এ কথা ঠিক যে, চিকিৎসায় বিমার টাকা দাবি (ক্লেম) করার সম্ভাবনা বয়স্কদের বেশি। তুলনায় বেশি তাঁদের চিকিৎসার খরচও। কিন্তু তা বলে প্রিমিয়াম এক বারে তিন গুণ?

যে সংস্থাটিতে এমন লাফিয়ে প্রিমিয়াম বেড়েছে, হালে শেয়ার বাজারে নথিভুক্ত হয়েছে তারা। যে সংস্থার মুনাফা যত বেশি, সাধারণত তার শেয়ার দরও তত চড়া। সংশ্লিষ্ট সূত্রে খবর, মুনাফা বাড়াতেই না কি প্রিমিয়াম এত বাড়িয়েছে সংস্থাটি। অনেকের প্রশ্ন, বয়স্কদের ছেঁটে ফেলে কি তবে খরচ কমাতে চাইছে তারা?

তার উপর এখন বাকি তিন রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থাকেও মিশিয়ে তার শেয়ার বাজারে ছাড়ার পরিকল্পনা করছে কেন্দ্র। গ্রাহকদের আশঙ্কা, একই ভাবে তারাও কি প্রিমিয়াম বাড়াবে? একটি সংস্থা  মানছে, অমন চোখ কপালে তোলা হারে না হলেও, শীঘ্রই প্রিমিয়াম বাড়ানোর কথা ভাবছে তারা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন