Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ELSS

ভবিষ্যতের লাভের কথা ভেবে আয়ের টাকা থেকে ইএলএসএস প্রকল্পে কিছু সঞ্চয় করুন

যদি শেয়ার নির্ভর আয়কর বাঁচানোর সঞ্চয় প্রকল্পে বা ইএলএসএস-এ টাকা রাখেন তা হলে আপনার সুবিধা কিন্তু অনেক বেশি।

ভবিষ্যতের লাভের কথা ভেবে যদি ইএলএসএস-এ টাকা রাখেন তা হলে আপনার সুবিধা কিন্তু অনেক বেশি।

ভবিষ্যতের লাভের কথা ভেবে যদি ইএলএসএস-এ টাকা রাখেন তা হলে আপনার সুবিধা কিন্তু অনেক বেশি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৫:০১
Share: Save:

সঞ্চয় করছেন ভবিষ্যতের কথা ভেবে। কিন্তু এড়িয়ে যাচ্ছেন শেয়ার বাজার। আয়কর বাঁচাতে খুঁজে নিচ্ছেন জীবনবিমা-সহ নানান প্রকল্প। আর ভাবছেন শেয়ার বাজারের যা হাল তাতে এই ঝুঁকি না নেওয়াই ভাল। যদি এটাই আপনার ভাবনা হয় তাহলে হয়ত ভুল করছেন। এবং ভুলটা কিন্তু আর্থিক অঙ্কে খুব কম নয়।

আসুন চট করে দেখে নেওয়া যাক যুক্তিটা। সঞ্চয় করছেন লাভের কথা ভেবে। তাই লগ্নি বিশেষজ্ঞরা সঞ্চয়কে বিনিয়োগ বা লগ্নি বলতেই অভ্যস্ত। কেন? এর উত্তর সোজা। কেউ যখন ব্যবসা শুরু করে তখন তা করেন লাভের কথা ভেবে। ঠিক একই ভাবে আপনিও সঞ্চয় করেন লাভের কথা ভেবে। আর সেই লাভের অঙ্ক আপনি করেন কিন্তু টাকার দাম হিসাবের মধ্যে নিয়েই। যদি দ্রব্যমূল্য বৃদ্ধিকে হিসাবের মধ্যে না ধরে আপনি বিনিয়োগ করেন, তা হলে কিন্তু আপনি ঠকবেন।

কেন? দেখুন খুচরো বাজারের দামের সূচক যদি ছ’শতাংশ হারে বৃদ্ধি পায়, আর আপনার সঞ্চয় যদি পাঁচ শতাংশ হারে বাড়ে, তা হলে কিন্তু আপনি টাকার দামের অঙ্কে এক শতাংশ ক্ষতি মেনে নিচ্ছেন। আপনি যদি আয়কর বাঁচানোর প্রকল্পে টাকা রাখেন, তা হলে হয়ত কিছুটা বাঁচোয়া। কিন্তু তবুও লাভের অঙ্কটা ঠিক ততটা সুবিধার নয়।

এ বার যদি শেয়ার নির্ভর আয়কর বাঁচানোর সঞ্চয় প্রকল্পে বা ইএলএসএস-এ টাকা রাখেন তা হলে আপনার সুবিধা কিন্তু অনেক বেশি। কারণ:

ক) সব থেকে কম মেয়াদি কর বাঁচানোর সঞ্চয় প্রকল্প (তিন বছর)

খ) এখনও পর্যন্ত সব থেকে বেশি লাভের মুখ দেখানো সঞ্চয় প্রকল্পের তালিকায় এই প্রকল্পই শীর্ষে

গ) এ জাতীয় যত প্রকল্প আছে তার মধ্যে গত পাঁচ বছরে ১০ শতাংশের কম লাভ দিয়েছে এমন প্রকল্পের সংখ্যা গোটা তিন চারেকের বেশি নয়। কিন্তু এ জাতীয় কোন কোন প্রকল্প ভাল তা আপনি নিজেই দেখে নিতে পারবেন বা কোনও সঞ্চয় উপদেষ্টার কাছে গেলেই জানতে পারবেন।

ঘ) এতে আপনার করের সাশ্রয় তো হবেই, একই সঙ্গে মূল্যবৃদ্ধিকেও বুড়ো আঙুল দেখাতে পারবেন।

মাথায় রাখবেন শেয়ার বাজারের ওঠানামা কিন্তু দীর্ঘমেয়াদি এসআইপি বিনিয়োগে আপনার লাভের অঙ্ক বাড়ায়। তাই শেয়ার বাজারে এখনকের কথা না ভেবে, কর বাঁচানোর সঞ্চয়ের খাতায় ইএলএসএস-কে রাখবেনই। গুগল করলেই কিন্তু দেখতে পাবেন গত তিন বছরে অনেক প্রকল্পই কিন্তু ১৫ শতাংশের উপর লাভ দিয়েছে। অন্য কোন প্রকল্পে এই লাভের কথা আপনি ভাবতে পারতেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ELSS investments income tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE