Advertisement
০৯ মে ২০২৪
Pension

পেনশন না বাড়লে আন্দোলনের হুঁশিয়ারি

পিএফের ন্যূনতম পেনশন বাড়ানোর দাবি অনেক দিন ধরেই জানিয়ে আসছে ট্রেড ইউনিয়নগুলি। সংসদের শ্রম বিষয়ক স্থায়ী কমিটিও ওই অঙ্ক ১০০০ টাকা থেকে বাড়িয়ে ২০০০ টাকা করার প্রস্তাব দেয়।

পিএফের ন্যূনতম পেনশন বাড়ানোর দাবি অনেক দিন ধরেই জানিয়ে আসছে ট্রেড ইউনিয়নগুলি।

পিএফের ন্যূনতম পেনশন বাড়ানোর দাবি অনেক দিন ধরেই জানিয়ে আসছে ট্রেড ইউনিয়নগুলি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ০৯:০৯
Share: Save:

প্রভিডেন্ট ফান্ডের পেনশন প্রকল্পে (ইপিএস-৯৫) এখন ন্যূনতম মাসিক পেনশনের অঙ্ক ১০০০ টাকা। তা অবিলম্বে বাড়িয়ে ৭৫০০ টাকা করার দাবি তুলল পেনশন গ্রাহকদের সংগঠন ইপিএস-৯৫ ন্যাশনাল অ্যাজিটেশন কমিটি। সম্প্রতি কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদবকে লেখা এক চিঠিতে সংগঠনটির হুঁশিয়ারি, ১৫ দিনের মধ্যে এই দাবি মেনে নেওয়া না হলে দেশব্যাপী আন্দোলন এবং অনশন কর্মসূচির পথে হাঁটতে বাধ্য হবে তারা। অবরোধ করা হবে সড়ক এবং রেল।

পিএফের ন্যূনতম পেনশন বাড়ানোর দাবি অনেক দিন ধরেই জানিয়ে আসছে ট্রেড ইউনিয়নগুলি। সংসদের শ্রম বিষয়ক স্থায়ী কমিটিও ওই অঙ্ক ১০০০ টাকা থেকে বাড়িয়ে ২০০০ টাকা করার প্রস্তাব দেয়। শ্রম মন্ত্রক এর জন্য অর্থ মন্ত্রককে চিঠি লিখে আর্থিক সহায়তাও চেয়েছিল। কিন্তু অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দফতর তা খারিজ করে দিয়েছে।

কর্মী পেনশন প্রকল্প-১৯৯৫ চালায় কর্মী প্রভিডেন্ট ফান্ড সংস্থা (ইপিএফও)। প্রায় ছ’কোটি মানুষ এই প্রকল্পে যুক্ত। পেনশন গ্রাহকের সংখ্যা ৭৫ লক্ষ। কিন্তু দীর্ঘ দিন ধরেই প্রশ্ন উঠছে, মাসে ওই ১০০০ টাকায় কী হয়! যখন বাজারে কাঁচা আনাজে হাতে ছোঁয়ালে ছেঁকা লাগে। ভর্তুকি উঠতে উঠতে গৃহস্থের রান্নার গ্যাসের দামই পার করেছে হাজার টাকা। এই সমস্ত প্রশ্ন তুলে ট্রেড ইউনিয়নের পরে এ বার পিএফের পেনশন বাড়ানোর দাবি তুলল গ্রাহকদের সংগঠনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE