Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Revenue

Income of State: আয় বাড়লেও আশঙ্কা বহাল

গত অর্থবর্ষে দেশের আবাসন ক্ষেত্র থেকে স্ট্যাম্প ডিউটি এবং রেজিস্ট্রেশন ফি খাতে রাজ্যগুলির আয় তার আগের বছরের তুলনায় বেড়েছে প্রায় ৩৪%।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২২ ০৮:০৬
Share: Save:

গত অর্থবর্ষে (২০২১-২২) দেশের আবাসন ক্ষেত্র থেকে স্ট্যাম্প ডিউটি এবং রেজিস্ট্রেশন ফি খাতে রাজ্যগুলির আয় তার আগের বছরের তুলনায় বেড়েছে প্রায় ৩৪%। পশ্চিবঙ্গের ক্ষেত্রে সেই রাজস্ব বৃদ্ধির হার ৩৩%। এই পরিসংখ্যান প্রকাশ করে উপদেষ্টা সংস্থা মোতিলাল অসওয়াল এক রিপোর্টে বলেছে, ফ্ল্যাট-বাড়ির বিক্রি বাড়ার কারণে গত বছর ঘুরে দাঁড়িয়েছে আবাসন শিল্প। রাজ্যগুলির আয় বাড়ার কারণও সেটাই। তবে সংস্থাটির মুখ্য অর্থনীতিবিদ নিখিল গুপ্তের মতে, বিভিন্ন আর্থিক সুবিধার সময়সীমা এবং কম সুদের জমানা শেষ হয়ে যাওয়া, চড়া মূল্যবৃদ্ধি, অর্থনীতির সামগ্রিক অনিশ্চয়তা ইত্যাদির জেরে এ বার সেই গতি বজায় না-ও থাকতে পারে।

কোভিড হানার পর থেকে একটা দীর্ঘ সময় জুড়ে আবাসন ক্ষেত্রে বিক্রিবাটা ছিল তলানিতে। তার পরেই চাহিদা বাড়াতে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্য স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন ফি-তে ছাড় দিতে শুরু করে। পরবর্তী সময় চাহিদার অভাবে ফ্ল্যাটের দাম কমায়, সুদের হার কার্যত সব চেয়ে নীচে নামায় এবং ওই ছাড়ের সুযোগ নেওয়ার তাগিদে বিক্রি মাথা তোলে। ফলে রাজ্যগুলির ভাঁড়ারে বাড়ে রাজস্বের পরিমাণ।

মোতিলাল অসওয়াল জানিয়েছে, ২০২০-২১ সালে ওই খাতে পশ্চিমবঙ্গের সরকার ৫৫২৭.৬ কোটি টাকার রাজস্ব সংগ্রহ করেছিল। ২০২১-২২ সালে তা বেড়ে হয় ৭৩৬৬.৪ কোটি। এই খাতে রাজস্ব বৃদ্ধি সব চেয়ে বেশি হয়েছে তেলঙ্গানার, ১৩৬%। আর মোট অর্থের নিরিখে সব থেকে বেশি আয় দেখেছে মহারাষ্ট্র, ৩৫,৫৯৩ কোটি টাকা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Revenue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE