Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অবাধ বাণিজ্যই বাঁচাবে বিশ্বকে: অর্থভাণ্ডার

আর্থিক রক্ষণশীলতার নীতি আঁকড়ে চলার মানসিকতা নিয়ে ফের বিভিন্ন দেশকে এ ভাবেই সতর্ক করে দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। বিশ্বের তাবড় নে

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ৩০ জুলাই ২০১৭ ০১:৫৫
Save
Something isn't right! Please refresh.
ছবি: এএফপি

ছবি: এএফপি

Popup Close

এই বিশ্বায়নের যুগে কেউ রক্ষণশীলতার বর্ম গায়ে চাপিয়ে এগোতে চাইলে নিজেরা তো ডুববেই। ডোবাবে গোটা বিশ্বের অর্থনীতিকেও। আর্থিক রক্ষণশীলতার নীতি আঁকড়ে চলার মানসিকতা নিয়ে ফের বিভিন্ন দেশকে এ ভাবেই সতর্ক করে দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। বিশ্বের তাবড় নেতাদের জন্য তাদের পরামর্শ, যে কোনও মূল্যে অবাধ বাণিজ্য বিরোধী সিদ্ধান্তগুলিকে এ়ড়িয়ে চলাই মঙ্গল। না-হলে বিপদ সকলেরই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই রক্ষণশীল নীতি নিয়ে চলার জলজ্যান্ত উদাহরণ। অবাধ বাণিজ্যের পরিপন্থী পদক্ষেপ করে তাঁর দেশে আমদানির উপর নিষেধাজ্ঞা চাপানোর হুমকি দিচ্ছেন তিনি। সেই পরিস্থিতিতে আর্থিক সংস্থার রক্ষণশীলতা বিরোধী এ হেন হুঁশিয়ারিকে তাই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ, আইএমএফ স্পষ্টই জানাচ্ছে যে, এই ধরনের নীতিতে আখেরে কোনও লাভ হবে না। তা সামান্য উপকারও
করবে না কারওর।

তাদের বার্ষিক রিপোর্টে বিশ্ব অর্থনীতির অসামঞ্জস্যের ব্যাখ্যা করেছে আইএমএফ। জানিয়েছে, মন্দার পর থেকে বিশ্বে মোট বাণিজ্য ও লগ্নির বৈষম্য কমেছে ঠিকই। কিন্তু বেড়েছে উন্নত দেশগুলিতে বাড়তি জোগান ও বাণিজ্য ঘাটতির চাপ। যা অর্থনীতির বিকাশের পক্ষে অবাঞ্ছনীয়। তাই তাদের এমন নীতি গ্রহণের আর্জি জানানো হয়েছে, যা উদ্বৃত্ত ও ঘাটতি কমাবে।

Advertisement

আর সেই প্রসঙ্গেই যে-কোনও মূল্যে রক্ষণশীল নীতিকে এড়ানোর কথা বলেছেন আইএমএফের প্রধান গবেষক লুই কুবেডু। তাঁর মতে, এই নীতি অসামঞ্জস্য দূর তো করবেই না, বরং দেশীয় ও আন্তর্জাতিক বৃদ্ধির পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement