Advertisement
১৯ মে ২০২৪
Lithium-ion battery

Lithium-ion battery: লিথিয়াম আয়ন সেল কারখানা গড়বে এক্সাইড

কয়েক মাস আগে লিথিয়াম আয়ন সেলের কারখানা গড়ার ইঙ্গিত দিয়েছিলেন এক্সাইডের এমডি-সিইও সুবীর চক্রবর্তী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ০৭:৩৯
Share: Save:

ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্র। ইতিমধ্যেই এমন গাড়ির জন্য জরুরি লিথিয়াম আয়ন ব্যাটারির ‘প্যাক’ ও ‘মডিউল’ তৈরির জন্য সুইৎজ়ারল্যান্ডের সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে কারখানা গড়ছে কলকাতার সংস্থা এক্সাইড ইন্ডাস্ট্রিজ়। এ বার সেগুলির মূল উপাদান ‘লিথিয়াম আয়ন সেল’ তৈরির সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। মঙ্গলবার এ জন্য কয়েক হাজার মেগাওয়াটের (মাল্টি গিগাওয়াট) কারখানা গড়ায় নীতিগত সায় দিয়েছে তাদের পরিচালন পর্ষদ। এ ক্ষেত্রে কেন্দ্রের উৎপাদন ভিত্তিক আর্থিক সুবিধা প্রকল্পের সুযোগ নেওয়ারও পরিকল্পনা করেছে সংস্থাটি।

কয়েক মাস আগে লিথিয়াম আয়ন সেলের কারখানা গড়ার ইঙ্গিত দিয়েছিলেন এক্সাইডের এমডি-সিইও সুবীর চক্রবর্তী। এ দিন তিনি বলেন, ‘‘দেশে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়বে। সঙ্গে বাড়বে লিথিয়াম আয়ন ব্যাটারি সংক্রান্ত পণ্যের গুরুত্ব। এক্সাইড ধারাবাহিক ভাবেই নতুন প্রযুক্তির উপর জোর দিয়েছে। এখন আমরা লিথিয়াম আয়ন সেল তৈরির কারখানা গড়ার পরিকল্পনা নিয়েছি।’’

তবে এই প্রকল্পের সম্ভাব্য জায়গা, লগ্নি, কোনও সংস্থার সঙ্গে জোট বাঁধা হবে কি না, সেই সব বিষয় স্পষ্ট করেনি এক্সাইড। যদিও সংস্থা সূত্রের খবর, বেশ কয়েকটি রাজ্যে সম্ভাব্য জায়গা খোঁজার প্রক্রিয়া চলছে। এ ধরনের এক গিগাওয়াট ক্ষমতার কারখানা গড়তে জমি-বাড়ি বাদে প্রায় ১০ কোটি ডলার (প্রায় ৭৫০ কোটি টাকা) খরচ হয়। সংস্থা যেহেতু তার চেয়ে বেশি ক্ষমতার কারখানা গড়ার পরিকল্পনা নিয়েছে, তাই লগ্নির অঙ্ক আরও বেশি হওয়ারই সম্ভাবনা বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lithium-ion battery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE