Advertisement
১৯ জুলাই ২০২৪
Gold Price Hike

সোনা ছাড়াতে পারে ৭০ হাজার টাকা

নতুন বছরে পাকা সোনার দর (প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট) ৭০,০০০ টাকায় পৌঁছতে পারে বলে আশঙ্কা গয়না ব্যবসায়ীদের সংগঠন অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের।

An image of Gold

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ০৬:৫৭
Share: Save:

আগামী দিনে কমা তো দূরের কথা, নতুন বছরে পাকা সোনার দর (প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট) ৭০,০০০ টাকায় পৌঁছতে পারে বলে আশঙ্কা গয়না ব্যবসায়ীদের সংগঠন অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের। তাদের মতে, ধাতুটি থেকে ভাল মুনাফার আশা ও অনিশ্চিত বিশ্বে লগ্নির গন্তব্য হিসেবে এর কদর বৃদ্ধিই দরকে ঠেলে তুলতে পারে। আর তাদের এই পূর্বাভাসই কাঁপুনি ধরাচ্ছে গয়না ব্যবসায়ী এবং ক্রেতাদের মনে। বিশেষত অনুষ্ঠানে যাঁদের গয়না না কিনলেই নয়।

গত বৃহস্পতিবার কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট খুচরো পাকা সোনার দাম ৬৪,৩৫০ টাকায় পৌঁছে গড়েছিল নতুন নজির। পাকা সোনার বাটও দাঁড়ায় ৬৪,০৫০ টাকা। সব দরই জিএসটি যোগ করলে আরও অনেকটা বেশি। সেই দামের প্রায় কাছাকাছি পৌঁছেছে মঙ্গলবারের দর। কলকাতায় জিএসটি বাদে খুচরো পাকা সোনা হয়েছে ৬৪,৩০০ টাকা। বাট ৬৪,০০০ টাকা।

কাউন্সিলের চেয়ারম্যান শ্যাম মেহেরা জানান, ২০২৩ সালে সোনায় লগ্নিতে মুনাফা এসেছে ১৩%। মূল্যবৃদ্ধির জেরে পণ্য কিনতে বেশি টাকা খরচ হওয়ায় সঞ্চয়ের তহবিল কমেছে। তা পুষিয়ে নেওয়ার (হেজিং) ক্ষেত্রে সোনায় লগ্নি কার্যকরী ভূমিকা পালন করেছে। তাঁদের ধারণা, এখনও পণ্যের চড়া দাম এবং ভূ-রাজনৈতিক অস্থির পরিস্থিতির প্রেক্ষিতে নতুন বছরে সোনার চাহিদা আরও বাড়বে। স্বর্ণ শিল্প মহলের মতে, বিশ্ব বাজারে আউন্সে ২৪ ক্যারাট পাকা সোনা ২৩০০ ডলারে ঠেকবে। যার হাত ধরে দেশেও ১০ গ্রাম তার দাম ৭০,০০০ টাকা ছাড়াতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE