Advertisement
০৪ মে ২০২৪
Export and Import

ভারতের খেলনায় নজর বিশ্বের

শিল্পোন্নয়ন ও অভ্যন্তরীণ বাণিজ্য দফতর বিদেশি সংস্থাগুলির সঙ্গে গাঁটছড়ার বাঁধা এবং রফতানি বৃদ্ধির জন্য কী ধরনের শর্ত বা মাপকাঠি মেনে চলতে হবে, সে ব্যাপারেও সাহায্য করছে।

A Photograph of Indian toys

ভারত থেকে অনেকটা বেড়েছে খেলনার রফতানি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০৮:০৩
Share: Save:

গত কয়েক বছরে ভারতে খেলনা আমদানি কমেছে। অন্য দিকে, এক দশক যাবৎ এ দেশ থেকে অনেকটা বেড়েছে তার রফতানি। কেন্দ্রীয় সরকারের এক আধিকারিকের দাবি, আমেরিকা এবং ইউরোপের প্রথম সারির খেলনা বিক্রেতারা ভারত থেকে বড় পরিমাণে খেলনা কিনতে আগ্রহী। এ জন্য তাদের দেশের নিয়ম ও শর্ত এ দেশের সংস্থাগুলিকে জানাতে চায় তারা।

প্রসঙ্গত, শিল্পোন্নয়ন ও অভ্যন্তরীণ বাণিজ্য দফতর ভারতীয় খেলনা শিল্পের প্রসারে একগুচ্ছ পদক্ষেপ করেছে। তাদের বিদেশি সংস্থাগুলির সঙ্গে গাঁটছড়ার বাঁধা এবং রফতানি বৃদ্ধির জন্য কী ধরনের শর্ত বা মাপকাঠি মেনে চলতে হবে, সে ব্যাপারেও সাহায্য করছে।

টয় অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার চেয়ারম্যান মনু গুপ্ত জানান, আমেরিকার এক সংস্থা মূলত তিন ধরনের খেলনা (যেমন বৈদ্যুতিক, ঘরের বাইরে খেলার ইত্যাদি) কেনার বিষয়ে ভারতীয় শিল্পমহলের সঙ্গে যোগাযোগ করেছে। বরাতের মূল্য ৪০ কোটি ডলার (প্রায় ৩২৮০কোটি টাকা)। ইতালির একটি সংস্থাও আগ্রহ দেখিয়েছে।

সরকারি সূত্র এবং মনু, দু’জনেই জোর দিয়েছেন খেলনা তৈরির মাপকাঠি এব‌ং শর্ত পূরণে। মনু জানান, খেলনা তাদের মাপকাঠি পূরণ করলে বরাত দেয় বিদেশি সংস্থাগুলি। তাঁর কথায়, ‘‘এ জন্য ওরা ভারতীয় সংস্থার হাত ধরতে রাজি। কর্মীদের দক্ষতা বৃদ্ধিতেও সাহায্য করতে চায়।’’ সেই প্রক্রিয়ায় যুক্ত হতে ৮২টি ভারতীয় সংস্থা আগ্রহ দেখিয়েছে, জানান তিনি। তবে বিশ্ব বাজারে খেলনার চাহিদা কমা এবং দেশীয় ব্র্যান্ড প্রচারে সমস্যার কথাও বলেন মনু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Toys Export and Import Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE