Advertisement
২০ জুলাই ২০২৪
Amazon

মামলার মুখে অ্যামাজ়ন, ব্যবসা ঘিরে নতুন ঝুঁকি

মূল অভিযোগ অ্যামাজ়নের অনলাইন বিপণি, পণ্য পরিবহণ ও মজুত পরিকাঠামো এবং অ্যামাজ়ন প্রাইম পরিষেবার বিরুদ্ধে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ০৯:১২
Share: Save:

ব্যবসা এবং প্রতিযোগিতার পরিবেশ নষ্ট করার অভিযোগে ই-কমার্স সংস্থা অ্যামাজ়নের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে চলেছে আমেরিকার বাণিজ্য ক্ষেত্রের নিয়ন্ত্রক ফেডারাল ট্রেড কমিশন (এফটিসি)। সে দেশের সংবাদমাধ্যমে এই দাবি করে জানানো হয়েছে, অগস্টের মধ্যেই কমিশন এই মামলা করতে পারে। এফটিসির ট্রাইবুনালে নয়, অ্যামাজ়নের বিভিন্ন ব্যবসার বিরুদ্ধে আবেদন জানানো হবে সাধারণ আদালতে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অভিযোগ প্রমাণিত হলে পুরো ব্যবসা ঢেলে সাজাতে হতে পারে অ্যামাজ়নকে।

মূল অভিযোগ অ্যামাজ়নের অনলাইন বিপণি, পণ্য পরিবহণ ও মজুত পরিকাঠামো এবং অ্যামাজ়ন প্রাইম পরিষেবার বিরুদ্ধে। সূত্রের দাবি, সংস্থার বিরুদ্ধে তাদের পণ্য পরিবহণ, গুদামঘরের পরিকাঠামো এবং বিজ্ঞাপন পরিষেবা ব্যবহারের জন্য বিক্রেতাদের উপরে চাপ তৈরির অভিযোগ রয়েছে। এমনকি, এই সমস্ত সুবিধা গ্রহণ করলে পোর্টালের ভাল জায়গায় পণ্য প্রদর্শিত হওয়ার সুবিধা দেওয়া এবং অন্যথায় অসহযোগিতা করা হচ্ছে। এ ছাড়াও সম্মতি না নিয়েই বহু গ্রাহককে অ্যামাজ়ন প্রাইমের পরিষেবায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে গত মাসে জানিয়েছিল এফটিসি।

সংবাদমাধ্যমে আরও দাবি করা হয়েছে যে, ইতিমধ্যেই অ্যামাজ়নের কর্মী এবং বাইরের বিভিন্ন সাক্ষীর সঙ্গে কথা বলেছে এফটিসি। কথা বলেছে সংস্থার প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন সিইও জেফ বেজ়োস এবং এখনকার সিইও অ্যান্ডি জেসির সঙ্গেও। কমিশনের চেয়ার লিনা খান এবং বিভিন্ন কর্মী আইনি পদক্ষেপের প্রাথমিক প্রস্তুতির সরাসরি তত্ত্বাবধান করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon E Commerce
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE