Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Interim Budget 2024

বকেয়া কর মকুব হবে ৮০ লক্ষের

শুক্রবার প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান নিতিন গুপ্তের দাবি, এর ফলে আয়কর দফতর নিজেই প্রায় ৮০ লক্ষ করদাতার বাকি ফেলা সামান্য বকেয়া কর ‘মুছে’ দেবে। টাকার অঙ্কে যা প্রায় ৩৫০০ কোটি।

An image of Nirmala Sitharaman

নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১৯
Share: Save:

অন্তর্বর্তী বাজেটে আয়করে বদল হয়নি। শুধু নির্দিষ্ট সময়ে‌ কিছু বকেয়া কর মকুবের কথা বলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শুক্রবার প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান নিতিন গুপ্তের দাবি, এর ফলে আয়কর দফতর নিজেই প্রায় ৮০ লক্ষ করদাতার বাকি ফেলা সামান্য বকেয়া কর ‘মুছে’ দেবে। টাকার অঙ্কে যা প্রায় ৩৫০০ কোটি। তবে বকেয়া নিয়ে সমস্যা থাকলে, তথ্যের ভুল শোধরাতে হলে, এ সংক্রান্ত কিছু জানাতে চাইলে বা কর হিসাবে মেটানো টাকা ফেরত পাওয়ার দাবি (রিফান্ড) আটকে থাকলে, সেই সব কথা বলার পথও খোলা থাকবে। এই বিষয়ে বিস্তারিত নির্দেশ জারি করবে আয়কর দফতর।

নির্মলার ঘোষণা ছিল, প্রথমে ২০০৯-১০ পর্যন্ত সর্বোচ্চ ২৫,০০০ টাকা আয়করের দাবি ছাড়া হবে। পরের ধাপে তা ২০১০-১১ থেকে ২০১৪-১৫ পর্যন্ত সর্বোচ্চ ১০,০০০ টাকা। এতে বহু সৎ করদাতা অশান্তি থেকে মুক্তি পাবেন ও কর রিফান্ডের দাবি পূরণের বাধা কাটবে। উপকৃত হবেন প্রায় এক কোটি জন।

গুপ্তের বার্তা, বকেয়া করের দাবি মুছতে করদাতাকে কিছুই করতে হবে না। তাঁদের সঙ্গে যোগাযোগও করবে না কর দফতর। তবে বকেয়ার দাবি নেটে কর জমার (ই-ফাইলিং) পোর্টালে রাখা হবে, যাতে চাইলে তা দেখা যায়। করদাতা সমস্যার কথা জানালে তার সমাধানও করা হবে। তিনি জানান, এতে কর রিফান্ড প্রক্রিয়ায় গতি আসবে ও দফতরের খাতা পরিষ্কার হবে। রিফান্ড প্রক্রিয়ায় গতি আনতে করদাতাদের প্রথমে উল্লিখিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে না পারলে, এ বার থেকে দ্বিতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে তা পাঠানোর সিদ্ধান্ত হয়েছে বলেও জানান নিতিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE