Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Industrialization

উৎপাদকদের টেনে আনতে হবে এ দেশে, বার্তা শিল্পকে

উন্নত পশ্চিমী দুনিয়া মন্দার আশঙ্কায় কাঁপছে। সেই সুযোগে উন্নয়নশীল ভারতকে উৎপাদনের হাব হিসেবে গড়ে তোলার জন্য শিল্পকে বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

উন্নয়নশীল ভারতকে উৎপাদনের হাব হিসেবে গড়ে তোলার জন্য শিল্পকে বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

উন্নয়নশীল ভারতকে উৎপাদনের হাব হিসেবে গড়ে তোলার জন্য শিল্পকে বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৬:৩৮
Share: Save:

উন্নত পশ্চিমী দুনিয়া মন্দার আশঙ্কায় কাঁপছে। সেই সুযোগে উন্নয়নশীল ভারতকে উৎপাদনের হাব হিসেবে গড়ে তোলার জন্য শিল্পকে বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শুক্রবার তিনি বলেন, উন্নত দেশগুলিতে ব্যবসা করাআন্তর্জাতিক সংস্থাগুলি ভারতকে যাতেউৎপাদনের হাব হিসাবে গণ্য করে, সেই কৌশল তৈরিতে মন দিক তারা।

বিশেষজ্ঞদের দাবি, আমেরিকার মতো উন্নত দেশ মন্দায় পড়লে, ধাক্কা খাবে ভারতের মতো দেশও। ইতিমধ্যেই শ্লথ হওয়ার রফতানিও মুখ থুবড়ে পড়তে পারে। তবে নির্মলার দাবি, ইউরোপে মন্দা এলেও ভারতীয় সংস্থাগুলির রফতানি বাণিজ্যে তার প্রভাব তো পড়বেই না। উল্টে অনেককে এ দেশ লগ্নির সুযোগ করে দেবে। হয়ে উঠতে পারে পুঁজির বিকল্প ঠিকানা, যেখানে পুরোদস্তুর উৎপাদনের মতো আর্থিক কর্মকাণ্ড বহাল থাকবে। তিনি মনে করান, তার উপরে বিদেশি লগ্নি টানতে এর মধ্যেই অসংখ্য সুবিধা ঘোষণা করেছে মোদী সরকার। ব্যবসার পরিবেশ সহজ করতে বদলেছে বহু কড়া নিয়ম। এখন শিল্পকে তার দায়িত্ব পালন করতে হবে উৎপাদক সংস্থাগুলিকে দেশের চৌহদ্দিতে টেনে আনার ছক কষে।

শিল্প-কর্তাদের উদ্দেশে অর্থমন্ত্রীর বার্তা, ‘‘যে ভাবে আপনারা পশ্চিমী দুনিয়ায়, উন্নত দুনিয়ায় দীর্ঘ দিন যাবাৎ মন্দার আশঙ্কা করে নিজেদের তৈরি করছেন, সে ভাবেই ওই সব দেশ থেকে ভারতে আন্তর্জাতিক উৎপাদকদের টেনে আনার জন্য কৌশল তৈরিরও সেরা সময় এটা।’’ সীতারামনের মতে, সংস্থাগুলির সদর দফতর বিদেশে থাকলেও অন্তত পৃথিবীর এই অংশের বিভিন্ন বাজারের জন্য বহু পণ্য এ দেশে উৎপাদন এবং এখান থেকেই রফতানি সুবিধাজনক হবে তাদের পক্ষে।

এ দিকে এই দিনই নির্মলার ইঙ্গিত, আসন্ন বাজেটেও গত বারের রাস্তা অনুসরণ করবে কেন্দ্র। অর্থাৎ লক্ষ্য সেই, সরকারি খরচে জোর দিয়ে আর্থিক বৃদ্ধিকে ঠেলে তোলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE