Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Company Act: ব্যবসার পথ সহজ করতে সংশোধন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ জুলাই ২০২১ ০৬:৪০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংস্থা পরিচালনার ক্ষেত্রে আইন ভাঙার যে সব ঘটনাকে ফৌজদারি অপরাধ ধরা হয়, বড় শিল্পে তার সংখ্যা আগেই কমিয়েছিল কেন্দ্র। এ বার তা কমানো হল সীমিত দায়যুক্ত অংশীদারি ব্যবসায়িক (এলএলপি) সংস্থায়। চালু হল ছোট এলএলপি-র নতুন সংজ্ঞাও। এখন থেকে ৫ কোটি টাকা পর্যন্ত লগ্নি করা ও ৫০ কোটি পর্যন্ত বার্ষিক আয়ের সংস্থাকে বলা হবে ছোট এলএলপি। যা ছিল যথাক্রমে ২৫ লক্ষ ও ৪০ লক্ষ। সিদ্ধান্ত বাস্তবায়িত করতে আইন সংশোধনে বুধবার সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দাবি, বড় শিল্পের ব্যবসার রাস্তা সহজ করতে ২০১৩-এর কোম্পানি আইন আগেই সংশোধিত হয়েছে। এ বার ছোট, বিশেষত নতুন সংস্থাগুলিকে সেই সুযোগ দিতে এই পদক্ষেপ। একে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

এর ফলে এলএলপি সংস্থার ক্ষেত্রে এত দিন যে ২৪টি অপরাধ ফৌজদারি গণ্য হত, তা কমে হল ২২। অপরাধ কবুল করে আর্থিক ক্ষতিপূরণ দিলে, অভিযোগমুক্ত হওয়ার সুযোগ থাকবে সাতটি ক্ষেত্রে। তিনটি ক্ষেত্রে এ ভাবে রেহাই মিলবে না। সংস্থার নিজস্ব ব্যবস্থায় বিচার করে মীমাংসা করা যাবে এমন অপরাধ ১২টি।

Advertisement

কোম্পানি আইন বিশেষজ্ঞ অনির্বাণ দত্ত বলেন, ‘‘অতিমারিতে সব থেকে ক্ষতি হয়েছে ছোট সংস্থার। নতুন ব্যবস্থায় নানা রকম আইন মানার ঝক্কি কমায় ব্যবসা পরিচালনায় বেশি মন দিতে পারবে তারা।’’ তবে কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন্সের সভাপতি সুশীল পোদ্দারের দাবি, সব কিছু নির্ভর করবে ঠিক ভাবে সিদ্ধান্তগুলি বাস্তবায়িত হওয়ার উপরে। অসাধুরা যেন এর সুযোগ না-নিতে পারে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement