Advertisement
০৩ মে ২০২৪
Flats In Kolkata

কলকাতায় বেড়েছে ফ্ল্যাট নথিভুক্তি

মঙ্গলবার নাইট ফ্র্যাঙ্ক জানিয়েছে, ফেব্রুয়ারিতে বৃহত্তর কলকাতায় ৪৮০৬টি সম্পত্তি নথিভুক্ত হয়েছে। যা ২০২২ সালের ফেব্রুয়ারির চেয়ে ৬৪% এবং এ বছর জানুয়ারির চেয়ে ৩০৬% বেশি।

An image of Flats

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৭:৫১
Share: Save:

অতিমারি আবহে আবাসন ক্ষেত্রে গতি আনতে বিভিন্ন রাজ্যের সঙ্গে তাল মিলিয়ে ফ্ল্যাটের মতো সম্পত্তি নথিভুক্তিতে (রেজিস্ট্রেশন) স্ট্যাম্প ডিউটি খাতে ২% ছাড় দিয়েছিল পশ্চিমবঙ্গও। কয়েক দফায় তা বৃদ্ধির পরে জুন পর্যন্ত সেই সময়সীমা বহাল রাখা হয়েছে। সেই সুবিধা নিয়ে ফেব্রুয়ারিতে বৃহত্তর কলকাতা এলাকায় ফ্ল্যাটের নথিভুক্তি জানুয়ারির চেয়ে বেড়েছে অনেকটাই। আবাসন উপদেষ্টা নাইট ফ্র্যাঙ্কের সমীক্ষা বলছে, ২০২০ সালে থেকে প্রতি বছর ফেব্রুয়ারির হিসাবে গত মাসেই তা ছিল সর্বোচ্চ।

সম্পত্তি কেনার পরেও তা নথিভুক্তির খরচের বোঝা কিছু দিন অন্তত এড়াতে অনেক সময়েই তার নথিভুক্তি পিছোন ক্রেতাদের একাংশ। করোনার পরে আবাসনের চাহিদায় গতি আনতে ছাড়ের ঘোষণার ফলে তার খরচ কমেছে। ফলে আগ্রহ বেড়েছে নথিভুক্তিরও।

মঙ্গলবার নাইট ফ্র্যাঙ্ক জানিয়েছে, ফেব্রুয়ারিতে বৃহত্তর কলকাতায় ৪৮০৬টি সম্পত্তি নথিভুক্ত হয়েছে। যা ২০২২ সালের ফেব্রুয়ারির চেয়ে ৬৪% এবং এ বছর জানুয়ারির চেয়ে ৩০৬% বেশি। এই সময়ে নথিভুক্তি বেশি বেড়েছে ৫০০ বর্গফুটের কম ফ্ল্যাটের। গত বছরের ২৩% থেকে বেড়ে হয়েছে ৪৩%। উপদেষ্টা সংস্থাটির পূর্বাঞ্চলের সিনিয়র ডিরেক্টর অভিজিৎ দাসের মতে, কলকাতায় আবাসন ক্ষেত্রে চাহিদা যথেষ্ট।

আবাসন শিল্পের সংগঠন ক্রেডাই-এর (ওয়েস্ট বেঙ্গল) চেয়ারম্যান সুশীল মোহতা বলেন, প্রায় আড়াই বছর ধরে সরকার এই সুবিধা দেওয়ায় রাজ্যে আবাসনে চাহিদা বেড়েছে। পাশাপাশি, বৃহত্তর কলকাতায় বিভিন্ন মেট্রো পথের সংযোগ বাড়তে শুরু করায় এই বাজারে আরও গতির আসবে বলে তাঁদের আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flat Flat price Registry Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE