Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ONGC: ওএনজিসি নিয়ে চিঠি প্রধানমন্ত্রীকে

পশ্চিম উপকূলের মুম্বই এবং বেসিনের মতো বড় ক্ষেত্রগুলির অন্তত ৬০% অংশীদারি এবং নিয়ন্ত্রণ বিদেশি সংস্থার হাতে তুলে দেওয়ার পরামর্শ দেন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ নভেম্বর ২০২১ ০৮:৩২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তেল এবং গ্যাসের উৎপাদন বাড়ানোর জন্য মুম্বই হাই এবং বেসিনের মতো বড় ক্ষেত্রগুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে ওএনজিসিকে অনেক দিন ধরেই পরামর্শ দিয়ে আসছে তেল মন্ত্রক। সংশ্লিষ্ট মহলের অনেকের বক্তব্য, পোশাকি ভাবে পরামর্শ বলা হলেও তা আদতে সরকারি চাপ। এ বার বিষয়টি নিয়ে মুখ খুললেন ভারত সরকারের প্রাক্তন সচিব ই এ এস শর্মা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে তিনি অভিযোগ করলেন, এই ধরনের পরামর্শ আসলে ওএনজিসির মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাকে সচেতন ভাবে দুর্বল করার চক্রান্ত। শর্মার মন্তব্য, সংস্থাটিকে দুর্বল করার বদলে সরকারের বরং উচিত একে আরও শক্তিশালী করার পরিকল্পনা গ্রহণ করা, যথেষ্ট স্বশাসনের অধিকার দেওয়া। যাতে তারা দক্ষতা বাড়াতে পারে।

গত ২৮ অক্টোবর তেল মন্ত্রকের অতিরিক্ত সচিব (অনুসন্ধান) অমর নাথ ওএনজিসির সিএমডি সুভাষ কুমারকে একটি তিন পাতার চিঠি পাঠান। পশ্চিম উপকূলের মুম্বই এবং বেসিনের মতো বড় ক্ষেত্রগুলির অন্তত ৬০% অংশীদারি এবং নিয়ন্ত্রণ বিদেশি সংস্থার হাতে তুলে দেওয়ার পরামর্শ দেন। গত ২২ নভেম্বর তেল মন্ত্রক সেই চিঠির ব্যাখ্যা দিয়ে তাকে কার্যত সমর্থনই করেছে।

প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে শর্মার বক্তব্য, পশ্চিম উপকূলের ক্ষেত্রগুলি থেকেই ওএনজিসির উৎপাদনের ৬৩% আসে। তা সারা ভারতের তেল-গ্যাস উৎপাদনের ৪০ শতাংশেরও বেশি। তিনি লিখেছেন, ‘‘এটা কি ওএনজিসিতে সরকারের অংশীদারি বিলগ্নিকরণের বৃহত্তর পরিকল্পনার অংশ? ঠিক যেমন হচ্ছে অন্যান্য রাষ্ট্রায়ত্ত সংস্থার ক্ষেত্রে?’’

Advertisement

আরও পড়ুন

Advertisement