Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Gautam Adani

সূচক থেকে বাদ আদানিদের সংস্থা

শুক্রবার সেবি-কে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় শেয়ার দরে কারচুপি নিয়ে আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চের আনা অভিযোগের তদন্তের জন্য আরও তিন মাস সময় দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সুপ্রিম কোর্ট।

An image of Gautam Adani

আদানিরা নতুন করে ধাক্কা খেল বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ০৯:০৩
Share: Save:

আদানি গোষ্ঠীর দুই সংস্থা আদানি টোটাল গ্যাস ও আদানি ট্রান্সমিশনকে তাদের আন্তর্জাতিক সূচক থেকে বাদ দিল মর্গ্যান স্ট্যানলি ক্যাপিটাল ইন্টারন্যাশনাল (এমএসসিআই)। আন্তর্জাতিক লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থাটির সূচকে অন্তর্ভুক্ত হওয়া দেশ ও বিশ্ব বাজারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়। কারণ,বিনিয়োগের ক্ষেত্রে সূচকের আওতায় থাকা সংস্থাগুলিকে অগ্রাধিকার দেয় বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। ফলে তার আওতায় থেকে বাদ যাওয়ায় আদানিরা নতুন করে ধাক্কা খেল বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। ৩১ মে থেকে এই পরিবর্তন কার্যকর হবে।

এ দিকে, শুক্রবার সেবি-কে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় শেয়ার দরে কারচুপি নিয়ে আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চের আনা অভিযোগের তদন্তের জন্য আরও তিন মাস সময় দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সুপ্রিম কোর্ট। শেয়ার বাজার নিয়ন্ত্রকটির পক্ষ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহতা তদন্ত শেষ করতে আরও ছ’মাস সময় চান। কিন্তু শীর্ষ আদলতের তিন সদস্যের বেঞ্চ মেহতাকে বলেন, তাঁরা তিন মাসের সময় দিতে পারেন। আগামী ১৫ মে ফের ওই মামলার শুনানি হবে। কংগ্রেসের জয়া ঠাকুরের করা মামলা-সহ এ পর্যন্ত আদানিদের বিরুদ্ধে যে চারটি জনস্বার্থ মামলা রুজু হয়েছে, তারও শুনানি হবে ওই দিন।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, ‘‘আদানি গোষ্ঠী নিয়ে তদন্ত শেষ করতে সুপ্রিম কোর্ট সেবিকে ১৫ অগস্ট পর্যন্ত সময় দিয়েছে। কয়েক লক্ষ লগ্নিকারী আশা করছেন, তাঁদের স্বার্থ রক্ষার জন্য সেবি বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব পালন করবে। একাধিক ভুয়ো সংস্থার মাধ্যমে কী ভাবে গোষ্ঠীর সংস্থায় বেনামে কমপক্ষে ২০,০০০ কোটি টাকা ঢুকেছে, তার তদন্তে স্বচ্ছতা নিশ্চিত করবে।’’

সংশ্লিষ্ট মহলের মতে, সুপ্রিম কোর্টে এই শুনানি চলার সময়েই এমএসসিআই সূচকে জায়গা হারানো তাৎপর্যপূর্ণ। নির্দিষ্ট মাপকাঠির ভিত্তিতে সংস্থাগুলিকে সূচকে আনা হয়। তাদের উপরে গুরুত্ব (ওয়েটেজ) আরোপ করা হয়। তার ভিত্তিতেই কোনটিতে কত টাকা ঢালা হবে, তার সিদ্ধান্ত নেয় বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। ফলে ভবিষ্যতে আদানিদের পক্ষে বিদেশ থেকে পুঁজি তোলায় কিছুটা সমস্যা হতে পারে। শুক্রবার এমনিতেই বিএসই-তে আদানি ট্রান্সমিশন এবং আদানি টোটাল গ্যাসের শেয়ার দর ৪ শতাংশের বেশি পড়েছে।

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Adani Group Hindenburg Report
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE