Advertisement
০১ মে ২০২৪
Gautam Adani

আদানির নিশানায় হিন্ডেনবার্গ

বৃহস্পতিবার তাঁর অভিযোগ, হিন্ডেনবার্গ আসলে ভারত সরকারের দেশ পরিচালনার পদ্ধতিরই বদনাম করতে চেয়েছিল।

gautam adani

গৌতম আদানি। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ০৮:৪২
Share: Save:

আমেরিকার শেয়ার লেনদেনকারী (শর্ট সেলার) এবং গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের মূল উদ্দেশ্য রাজনৈতিক ছিল বলে মনে করেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি। বৃহস্পতিবার তাঁর অভিযোগ, হিন্ডেনবার্গ আসলে ভারত সরকারের দেশ পরিচালনার পদ্ধতিরই বদনাম করতে চেয়েছিল।

গত বছর জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চ এক রিপোর্ট প্রকাশ করে আদানিদের সংস্থাগুলির বিরুদ্ধে আর্থিক নয়ছয়ের একাধিক অভিযোগ আনে। তার মধ্যে ছিল হিসাবে গরমিল করা, আমদানির খরচ বেশি দেখিয়ে নথি তৈরি এবং ঘুরপথে নিজেদের টাকাতেই নিজেদের সংস্থার শেয়ার লেনদেন করে কৃত্রিম ভাবে তার দাম বাড়িয়ে দেওয়া।

এ দিন একটি ঘরোয়া অনুষ্ঠানে গৌতম বলেন, “তাঁদের গোষ্ঠীর ভিত নড়িয়ে দেওয়াই শুধু নয়, হিন্ডেনবার্গের আসল লক্ষ্য ছিল এ দেশের পরিচালন ব্যবস্থাকে রাজনৈতিক ভাবে কালিমালিপ্ত করা।’’ রিপোর্টটি যখন প্রকাশিত হয়, তখন নিজেদের গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার সম্পদের নিরিখে আদানি ছিলেন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধনী ব্যক্তি। কিন্তু হিন্ডেনবার্গের অভিযোগের জেরে তাঁর সংস্থাগুলির শেয়ারের দামে এমন ধস নামে যে, বিশ্বের প্রথম ২০ জন বিত্তবানের তালিকা থেকেও ছিটকে যান তিনি।

এ দিন আদানির দাবি, “আমাদের ভিত নড়িয়ে দেওয়ার চেষ্টা হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও আমরা নিজেদের জায়গায় দৃঢ় ভাবে দাঁড়িয়ে আছি। সুনাম পুনরুদ্ধারের পাশাপাশি ব্যবসায় আরও জোর দিয়েছি। যিনি জীবনে যত বেশি সফল হবেন, তত বেশি আঘাতের লক্ষ্য হতে
হবে তাঁকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Hindenburg Research
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE