Advertisement
০৫ মে ২০২৪
Gita Gopinath

Gita Gopinath: উন্নয়নশীল অর্থনীতি নিয়ে আশঙ্কা গীতার

খাদ্য-সহ সমস্ত পণ্যের দাম বাড়ছে। সাধারণ মানুষের জীবনযাপনের খরচ বেড়েছে হুহু করে। যার আঘাত এসে লাগছে অর্থনীতিতে।

গীতা গোপীনাথ।

গীতা গোপীনাথ।

সংবাদ সংস্থা
দাভোস শেষ আপডেট: ২৬ মে ২০২২ ০৫:৫৩
Share: Save:

উন্নত অর্থনীতির মতো উন্নয়নশীল অর্থনীতির দেশগুলি দ্রুত ছন্দে ফিরতে পারবে না বলে ইঙ্গিত দিলেন আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (আইএমএফ) ফার্স্ট ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গীতা গোপীনাথ। উল্লেখ্য, উন্নয়নশীল অর্থনীতির তালিকায় রয়েছে ভারত, চিন, নেপাল, ভূটান, আফগানিস্তান, বাংলাদেশ, ইরান, ইরাক, ইন্দোনেশিয়া ইত্যাদি।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনের মঞ্চ থেকে বুধবার গীতার দাবি, করোনার ধাক্কায় বেহাল হয়েছিল গোটা বিশ্ব। যখন ধীরে ধীরে ফের ঘুরে দাঁড়ানো শুরু হল, ঠিক তখনই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এগোনোর পথে পাঁচিল তোলে। তিনি বলেন, এর ফলে বিশ্ব অর্থনীতির আর্থিক বৃদ্ধির হার কমাতে বাধ্য হয়েছে আইএমএফ। কারণ জ্বালানি, খাদ্য-সহ সমস্ত পণ্যের দাম বাড়ছে। সাধারণ মানুষের জীবনযাপনের খরচ বেড়েছে হুহু করে। যার আঘাত এসে লাগছে অর্থনীতিতে। তা সত্ত্বেও কোভিড না এলে ২০২৪ সালে উন্নত অর্থনীতির দেশগুলির যেখানে পৌঁছনোর কথা ছিল, সেখানেই পৌঁছবে। কিন্তু সেই নিরিখে উন্নয়নশীল দেশগুলির আর্থিক বৃদ্ধির হার থাকবে ৫ শতাংশ নীচে। গীতার মতে, কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি চড়া মূল্যবৃদ্ধির হার সামলাতে সুদের হার বাড়াচ্ছে। যা তাদের করতেই হবে। কিন্তু এর বিরূপ প্রভাব পড়বে সারা বিশ্বের অর্থ ব্যবস্থা এবং বাণিজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gita Gopinath economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE