Advertisement
০৬ মে ২০২৪
Decrease in Gold price

পড়তি দামে আশার আলো স্বর্ণ শিল্পে

স্বর্ণ শিল্প সূত্রের খবর, বিশ্ব বাজারে ১৯ সেপ্টেম্বর আউন্সে সোনার দাম ছিল ১৯২৯ ডলার। শনিবার ঠেকেছে ১৮৪৮ ডলারে। ৮১ ডলার কম।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ০৭:৩১
Share: Save:

উৎসবের মরসুমের মুখে স্বস্তি দিচ্ছে সোনার দাম। গত ১০ দিনেই যা নেমেছে ২০০০ টাকার বেশি। ছ’মাসের মধ্যে শনিবারই থেমেছে সব চেয়ে কম দামে। যা মূল্যবৃদ্ধি যুঝতে নাজেহাল সাধারণ মানুষ তথা আগ্রহী ক্রেতা তো বটেই, হাসি ফোটাচ্ছে স্বর্ণ শিল্প মহলের মুখেও। আসন্ন পুজো, ধনতেরস এবং তার পরে বিয়ের মরসুম উপলক্ষে কেনাকাটা বৃদ্ধির আশায় বুক বাঁধছেন তাঁরা।

গত ১৯ সেপ্টেম্বর কলকাতায় জিএসটি বাদে প্রতি ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারাট) দাম ছিল ৬০,০০০ টাকা। শনিবার সেটাই ৫৭,৯০০ টাকায় নেমে এসেছে। অর্থাৎ, ১০ দিনেই পতন ২১০০ টাকা। অ্যাসোসিয়েশন অব গোল্ড রিফাইনারিজ় অ্যান্ড মিন্টস-এর সম্পাদক হর্ষদ অজমেঢ়া জানান, “ছ’মাসের মধ্যে এই দাম এখন সব থেকে নীচে।’’ বিশেষজ্ঞদের মতে, বিশ্ব বাজারে দাম কমাই দেশে টেনে নামাচ্ছে সোনার দরকে। সেই পড়তি দাম শুধু গয়না কেনাবেচাই নয়। সুযোগ তৈরি করছে ধাতুটিতে লগ্নিরও।

স্বর্ণ শিল্প সূত্রের খবর, বিশ্ব বাজারে ১৯ সেপ্টেম্বর আউন্সে সোনার দাম ছিল ১৯২৯ ডলার। শনিবার ঠেকেছে ১৮৪৮ ডলারে। ৮১ ডলার কম। আমেরিকার মুদ্রাটির দাম সম্প্রতি রেকর্ড গড়ায় লগ্নিকারীরা এখন ডলারে পুঁজি ঢালছেন বেশি। পাশাপাশি চড়া সুদও সোনায় লগ্নিতে আগ্রহ কমিয়েছে। মূলধনী বাজার বিশেষজ্ঞেরাও বলছেন, মনে করা হয়েছিল হয়তো বছরের শেষ দিকে সুদ কিছুটা কমবে। কিন্তু এখন দেখা যাচ্ছে মূল্যবৃদ্ধি বাগে না আসায় চড়া সুদের জমানা আরও বেশ কয়েক মাস বহাল থাকবে। আমেরিকার শীর্ষ ব্যাঙ্কে ফেডারাল রিজ়ার্ভও সেই ইঙ্গিত দিয়েছে। হর্ষদ বলছেন, জেপি মর্গ্যানের ধারণা সেখানে সুদ ৭ শতাংশের দিকে যেতে পারে। এই অবস্থায় বন্ডের চাহিদা বাড়বে ধরেই সোনা থেকে টাকা তুলে ডলার ও সেখানে ঢালছেন লগ্নিকারীরা। ফলে চাহিদা কমায় নামছে সোনার দর।

পড়তি দামে আশার আলো দেখছে গয়নার বাজারও। স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি সমর দে-র কথায়, “এতে পুজোর আগে বাজার চাঙ্গা হবে বলে ধারণা। ইতিমধ্যেই তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এই সপ্তাহে ফতেয়া দোয়াজ দহমের দিন বহু দোকানেই ভিড় উপচে পড়েছিল।’’

হলদিয়ার মাঝারি মাপের গয়নার দোকানের মালিক মধুসূদন কুইলা থেকে শুরু করে বেলঘরিয়ার ছোট দোকানের মালিক সমীর পোদ্দার। সকলেই বলছেন, গয়নার বরাত ভাল আসছে, বাড়ছে বিক্রি। দাম এ রকম থাকলে পুজো ও ধনতেরসে বাজার ভাল যাওয়ার আশা করছেন উত্তর কলকাতার গরানহাটায় পাইকারি সোনার ব্যবসায়ী চিত্তরঞ্জন পাঁজাও।

ফলে সব মিলিয়ে ফের চর্চায় উঠে এসেছে হলুদ ধাতু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Jewellery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE