• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রেকর্ড দামে কালঘাম, চিন্তায় শিল্পও

Gold
প্রতীকী ছবি।

Advertisement

ফের নতুন রেকর্ড গড়ল সোনার দাম। পাকা সোনা ও গয়নার সোনা দু’টিই। ফলে এক দিকে রক্তচাপ বাড়ছে ক্রেতার। বিয়ে উপলক্ষে সোনা না-কিনে উপায় নেই যাঁদের। অন্য দিকে অনিশ্চয়তায় ভুগছেন ব্যবসায়ীরা। যাঁরা বুঝে উঠতে পারছেন না, এই হলুদ ধাতুর দাম আরও বাড়বে না কমবে! গয়নার চাহিদা কেমন থাকবে! আসন্ন বিয়ের মরসুমের জন্য দোকানে নতুন গয়না তৈরি করিয়ে মজুত করা ঠিক হবে কি না। পরিসংখ্যান বলছে, মাত্র সপ্তাহ দুয়েকেই সোনার দাম চড়েছে ২০০০ টাকা।

বিশেষজ্ঞদের দাবি, আমেরিকা-ইরান সংঘাতের জেরে শেয়ার বাজার টালমাটাল হওয়ায় সোনার চাহিদা বেড়েছে। দাম বাড়ার এটা একটা কারণ। 

উপরন্তু দেশে সোনার সিংহভাগই আমদানি হয়। আর হালে টাকার নিরিখে চড়ছে ডলার। ফলে সোনা কেনার খরচ বেড়েছে। তাই চড়ছে দাম।

ইতিমধ্যেই গয়নার চাহিদা কমেছে। বিয়ের মরসুমে ক্রেতাদের বরাত দ্রুত সরবরাহের জন্য সাধারণত ব্যবসায়ীরা আগে থেকেই গয়না গড়িয়ে মজুত রাখেন। কিন্তু দাম এতটা বাড়ায় চাহিদা বাড়বে না কমবে আঁচ করতে পারছেন না অনেকে। একাংশের ধারণা, বিয়ের জন্য যাঁদের বাধ্য হয়েই গয়না কিনতে হবে, তাঁরাও হয়তো তার পরিমাণ কমাবে।

সোনার দাম বাড়বে না কমবে, ধন্দ থাকছে তা নিয়েও। বনগাঁর এক সোনার দোকানের মালিক বিনয় সিংহ বলেন, ‘‘এই সময়ে সাধারণত গয়না গড়িয়ে রাখি। যাতে ক্রেতারা দোকানে এসে চটজলদি কিনতে পারেন। কিন্তু এ বার সাহস পাচ্ছি না। দাম কমে গেলে লোকসানের মুখে পড়ব।’’ গয়না ব্যবসায়ীদের অনেকের অবশ্য ধারণা, দাম বাড়তে পারে। আর যদি কমে, তা হবে সাময়িক। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন