• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সোনায় সুখবর, পুজোর মুখে অনেকটা সস্তা হল রুপোও, আরও কমার আশা

Gold
প্রতীকী চিত্র।

চার দিনে ১৯০০ টাকা কমল প্রতি ১০ গ্রাম সোনার দাম।

করোনা আবহে এক টানা বেড়েছে সোনার দাম। একটা সময়ে কার্যত ধরা ছোঁয়ার বাইরে চলে গিয়েছিল সোনালি ধাতু। সেই সময়ে বিনিয়োগকারীরা শুধু মাত্র সোনাতেই আস্থা রাখছিলেন। শুধু ভারত নয়, গোটা বিশ্বেই সেই চিত্র ছিল। এর ফলে বাড়ে চাহিদা আর তার জেরে বাড়ে দাম।

সব দেশই এখন লকডাউন থেকে বেরিয়ে এসেছে। একটু একটু করে সম্ভাব্য ভ্যাকসিন সম্পর্কেও আশা তৈরি হচ্ছে। এমন পরিস্থিতি গত বেশ কিছুদিন ধরেই সোনার দাম স্থিতিশীল। খুব বেশি না কমলেও বাড়েওনি খুব বেশি। তবে প্রতি ১০ গ্রাম গয়নার সোনার (২২ ক্যারাট) দর ৫০ হাজার টাকার উপরেই ছিল। এবার বড় পতন হল। গত চার দিনে টানা কমে অতীতের তুলনায় এখন অনেকটাই সস্তা সোনা। তবে ২৪ ক্যারাট সোনার প্রতি ১০ গ্রামের দাম এখনও ৫০ হাজার টাকার উপরে।

গত সোমবার ১০ গ্রামে ১১০ টাকা, মঙ্গলবার ৯৯০ টাকা, বুধবার ৩৭০ টাকা এবং বৃহস্পতিবার ৪৩০ টাকা কমেছে কলকাতায় সোনার দর। এ দিন কলকাতার বাজারে ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম হয় ৫১,৬৪০ টাকা। চার দিনে কমেছে ১,৯০০ টাকা। এ দিন কলকাতায় ২২ ক্যারাট সোনার ১০ গ্রাম প্রতি দাম হয়েছে ৪৮,৯৪০ টাকা।

উল্লেখ্য, ভারতের বাজারে সোনার দাম ওঠাপড়া অনেকটাই নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপরে। গত চার দিন ধরে কলকাতার পাশাপাশি দেশের সর্বত্রই কমেছে সোনার দাম। এ দিন যে দর হয়েছে তা গত দু'মাসের মধ্যে সবচেয়ে কম। বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী কয়েকদিনে সোনার দর আরও একটু কমতে পারে। ফলে এটাই সোনায় বিনিয়োগ করার উপযুক্ত সময়।

আরও পড়ুন: কপাল খুলে দিল করোনা, অতিমারির সৌজন্যেই কোটিপতি দম্পতি

আরও পড়ুন: আকাশে পেতেছি শয্যা, প্যারাসুটে বিছানা পেতে ঘুম দিলেন হাসান কাভাল

শুধু সোনা নয়, এই সময়ে রুপোর দামও অনেকটাই কমেছে। গত ১৫ সেপ্টেম্বর এক কেজি রুপোর দাম ছিল ৬৯,৫০০ টাকা। এক নাগাড়ে কমে এ দিন কলকাতায় এক কেজি রুপোর দাম হয় ৫৭ হাজার টাকা। ন'দিনে সস্তা হয়েছে ১২ হাজার ৫০০ টাকা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন